সড়কে শৃঙ্খলা ফেরাতে রাজধানীর ৬৪টি স্থানে বাস স্টপেজ নির্মাণ করা হবে

বাঙালী কণ্ঠ ডেস্কঃ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, সড়কে শৃঙ্খলা ফেরাতে রাজধানীর ৬৪টি স্থানে বাস স্টপেজ নির্মাণ করা হবে। রোববার নগর ভবনে ঢাকা সড়ক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এর বোর্ড সভায় তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ডেঙ্গু পরিস্থিতির কারণে ঢাকার সড়ক থেকে অবৈধ ইজি বাইক, রিকশা, ব্যাটারিচালিত রিকশা, সিএনজি এবং অবৈধ যানবাহন উচ্ছেদ করা সম্ভব হয়নি। এজন্য আবারও উদ্যোগ নেয়া হয়েছে। সিটি করপোরেশন ও ডিটিসি এর সহযোগিতায় এসব যানবাহন বন্ধে পুলিশ কাজ করবে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, আজ নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের জন্য কম্প্রিহেনসিভ ট্রান্সপোর্ট তৈরির সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়া রিং রোড বাস্তবায়নের ক্ষেত্রে জলাশয় সংরক্ষণ করতে হবে। জলাশয় ভরাট করে কোন কাজ না করার জন্য প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে।

ওবায়দুল কাদের বলেন, বিকল্প ব্যবস্থা গ্রহণের মাধ্যমে ঢাকা মহানগরী থেকে আন্তঃবাস টার্মিনালগুলো সরিয়ে নেয়া হবে। এ জন্য স্থান নির্ধারণসহ অন্যান্য কাজ দ্রুত সময়ে শেষ করার উদ্যোগ নেয়া হয়েছে। ফুটপাতের অবৈধ স্থাপনা ও দোকান উচ্ছেদ করে সিটি ফরেষ্ট নির্মাণ করবে করপোরেশন।

তিনি বলেন, বহুতল ভবন নির্মানের আগে রাজউক থেকে ভবনের অনুমোদনের সময় ডিটিসিএ’র ক্লিয়ারেন্স নিতে হবে। ধুলা দূষণ নিয়ে তিনি বলেন, ধুলা দূষণ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ও বাদ যায়নি। তাই সিটি কর্পোরেশনের পাশাপাশি ধুলা দূষণ নিয়ন্ত্রনে সরাসরি প্রধানমন্ত্রীর দপ্তর কাজ করছে।

এসময় আরো উপস্থিত ছিলেন- ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন, উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াত আইভীসহ সংশি¬ষ্ট প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তারা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর