মুম্বাই হামলায় বাবা-মা হারানো ইসরাইলি শিশুকে মোদির সান্ত্বনা

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ২০০৮ সালের ২৬ নভেম্বর মুম্বাইয়ে জঙ্গি হামলায় নিহত ইসরাইলি দম্পতির বেঁচে যাওয়া একমাত্র ছেলে ১৩ বছরের মোশে জাভি হোলৎসবার্গকে চিঠি লিখে সান্ত্বনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

হামলার সময় সান্দ্রা স্যামুয়েল নামে তাদের পরিচারিকা বুকে আগলে বাঁচিয়েছিলেন দুই বছরের মোশেকে।খবর আনন্দবাজার পত্রিকার।

সম্প্রতি ইসরাইলি ওই শিশুকে লেখা চিঠিতে মোদি বলেন, ভারত থেকে তোমাকে সালাম ও নমস্তে।

জীবনের নতুন পর্বে প্রবেশের এ মূহুর্তে সান্দ্রার (সান্দ্রা স্যামুয়েল, যে পরিচারিকা বুকে আগলে বাঁচিয়েছিলেন দুবছরের মোশেকে) সাহস ও প্রার্থনা, ভারতবাসীর আশীর্বাদ তোমার সঙ্গে রয়েছে।

তোমার জীবনের ঘটনা এখনও প্রত্যেককে অনুপ্রেরণা জোগায়। ইসরাইলে ভারতের রাষ্ট্রদূত সঞ্জীব সিংলা চিঠিটি মোশেকে পড়ে শুনিয়েছেন।

ইসরাইলের ওই শিশু ভারতে এসে বাবা-মাকে হারানোর পর থেকে ভারতের সঙ্গে যোগটা রয়েই গেছে।

মোদি ২০১৭ সালে ইসরাইলে গিয়ে বুকে টেনে নিয়েছিলেন ওই শিশুকে। যখন খুশি তখনই যাতে সে ভারতে যেতে পারে তার জন্য দীর্ঘমেয়াদি ‘মাল্টিপল-এন্ট্রি’ ভিসার ব্যবস্থা করা হয়।

পরের বছর দাদুর সঙ্গে মোশে গিয়েছিল মুম্বাইয়ের চাবাড হাউসে, যেখানে জঙ্গিদের হাতে মারা গিয়েছিলেন তার বাবা-মা। মোশে জানিয়েছিল, একদিন সে ওই চাবাড হাউসের ডিরেক্টর হয়ে ফিরতে চায়।

২০০৮ সালের ২৬ নভেম্বর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত মুম্বাইয়ে জঙ্গি হামলা চালানো হয়। ওই ঘটনায় ১৬৪ জন নিহত ও কমপক্ষে ৩০৮ জন আহত হন। ভারত ওই হামলার জন্য বরাবরই পাকিস্তানকে দায়ী করে আসছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর