,



এ সময় ত্বকের চাই বাড়তি যত্ন

বাঙালী কণ্ঠ ডেস্কঃ চলে এসেছে শীত। এ সময় ত্বকের চাই বাড়তি যত্ন। আমরা সাধারণত নারীদের ত্বকের যত্নের কথা বলে থাকি। তবে নারীদের পাশাপাশি পুরুষেরও ত্বকের যত্নের প্রয়োজন।

শীতকালে শুষ্ক ও শীতল আবহাওয়ার কারণে নারী-পুরুষের উভয়ের  ত্বকের সমস্যা হয়ে থাকে। এ সময় ত্বক রুক্ষ হতে পারে।

শীতকালে যদি সঠিকভাবে ত্বকের যত্ন না নেয়া হয়, তা হলে ত্বক শুষ্ক, ফাটা ও নিস্তেজ হতে পারে। বিশেষ করে স্নানের পর ত্বক অত্যধিক পরিমাণে খসখসে হয়।

আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গে প্রত্যেক নারী ত্বকের যত্ন নেয়া শুরু করেন, তবে এ ক্ষেত্রে পিছিয়ে রয়েছেন পুরুষরা।আসুন জেনে নিই শীতে পুরুষের ত্বকের যত্ন-

১. শীতে ত্বক পরিষ্কার করতে ক্লিনজার ব্যবহার করুন। সাবানে থাকা উচ্চ পিএইচ আমাদের ত্বকের ক্ষতি করতে পারে। তাই শীতকালের পাশাপাশি প্রতিটি মৌসুমেই মুখ পরিষ্কারের জন্য ক্লিনজার ব্যবহার করবেন।

২. নিয়মিত এক্সফোলিয়েট করুন। এক্সফোলিয়েশন হলো এমন একটি পদক্ষেপ, যা স্বাস্থ্যকর ত্বক বজায় রাখতে সাহায্য করে। এটি অতিরিক্ত করবেন না।

৩. শীতকালে ঠোঁট প্রচুর পরিমাণে ফাটে। শীতের মৌসুমে, সবসময় লিপ বাম ব্যবহার করুন। আপনার ঠোঁট শুকনো হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে এটি ঠোঁটে লাগিয়ে নিন।

৪. ত্বককে ময়েশ্চারাইজড রাখা খুবই গুরুত্বপূর্ণ। শীতের ঠাণ্ডা মৌসুমে শুষ্ক ত্বক একটি বড় সমস্যা। এই সময় ত্বকে ময়েশ্চরাইজার ব্যবহার করলে শুষ্ক ত্বক সম্পর্কিত সমস্যাগুলো দূর হয়।

৫. শীতের সময় পায়ের গোড়ালি ফাঁটা খুবই সাধারণ ঘটনা। কয়েক দিন রোজ হালকা গরম জলে পা ভিজিয়ে রাখুন এবং শুতে যাওয়ার আগে পুষ্টিকর ফুটক্রিম লাগান। সকালে ঘুম থেকে উঠে দেখবেন, আপনার পা নরম ও ময়েশ্চরাইজড হয়ে আছে।

৬. কুসুম কুসুম গরম পানি দিয়ে গোসল করুন। অতিরিক্ত গরম পানি ত্বকের ক্ষতি করতে পারে।

৭. শীতে দাড়ির যত্নে প্রয়োজন বেয়ার্ড অয়েল। এটি আপনার দাড়ি ও ত্বকের নিচে ভালোভাবে প্রয়োগ করুন। এটি আপনার দাড়িকে নরম ও ময়েশ্চরাইজড রাখতে সহায়তা করবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর