,



হাঁসের মাংসে স্বাদের রান্না

বাঙালী কণ্ঠ ডেস্কঃ

হাঁসের রোস্ট যা লাগবে : হাঁস একটা (এক কেজি), টকদই, সয়াসস ও টমেটোসস দুই টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, আদা ও রসুন বাটা দুই চা চামচ, শুকনামরিচ গুঁড়া এক টেবিল চামচ, তেজপাতা, এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ পরিমাণমতো, পেঁয়াজ কুচি আধা কাপ, তেল এক কাপ, সবজি ইচ্ছামতো, লবণ ও চিনি স্বাদমতো।

যেভাবে করবেন : হাঁস ভালোভাবে পরিষ্কার করে সব উপকরণ দিয়ে মেখে এক ঘণ্টা রেখে দিতে হবে। তেলে পেঁয়াজ ও গরম মসলা ভেজে তাতে হাঁসটা ভেজে মাখানো মসলা ও পরিমাণমতো পানি দিয়ে চুলায় অল্প আঁচে ঢেকে রান্না করতে হবে। পরিবেশনের সময় তাতে সবজি দিয়ে পরিবেশন করতে হবে।

নতুন আলু মটরশুঁটি হাঁস 

যা লাগবে : নতুন আলু (ছোট) ১০০ গ্রাম, হাঁস এক কেজি, মটরশুঁটি ২৫০ গ্রাম, টমেটো চারটা, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া দুই চা চামচ, ধনিয়া ও জিরা গুঁড়া এক চা চামচ, লবণ স্বাদমতো, কাঁচামরিচ ছয়টা, পেঁয়াজ কুচি এক কাপ, তেল এক কাপ, গরম মসলা গুঁড়া এক চা চামচ।

যেভাবে করবেন : হাঁসের মাংস টুকরা করে এর সঙ্গে সব মসলা দিয়ে কষিয়ে রান্না করতে হবে। পরিমাণমতো পানি দিয়ে আলু, মটরশুঁটি, টমেটো ও কাঁচামরিচ দিয়ে রান্না করতে হবে। চিতই পিঠা দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

নারিকেল দুধে হাঁসের মাংস

যা লাগবে : হাঁস দুটি, নারিকেল দুধ দুই কাপ, নারিকেল কোরা দুই টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো, বাদাম বাটা এক টেবিল চামচ, পোস্ত বাটা এক টেবিল চামচ, পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, শুকনামরিচ গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, এলাচ, দারুচিনি, লবঙ্গ চারটা, তেল এক কাপ, কাঁচামরিচ ছয়টি।

যেভাবে করবেন : হাঁস চামড়াসহ পুড়ে নিতে হবে। ভালো করে পরিষ্কার করে টুকরা করে কেটে নিয়ে সব উপকরণ দিয়ে ভালো করে মেখে এক ঘণ্টা রেখে দিতে হবে। এর পর কষিয়ে রান্না করে নারিকেল দুধ দিয়ে অল্প আঁচে রান্না করতে হবে।

হাঁসের দম বিরিয়ানি

যা লাগবে : হাঁস দুটি, চিনি গুঁড়া চাল ৫০০ গ্রাম, টকদই ও টমেটোসস্ এক কাপ, আদা ও রসুন বাটা দুই চা চামচ, পেঁয়াজ বেরেস্তা দুই কাপ, শুকনামরিচ গুঁড়া এক টেবিল চামচ, জিরা ও ধনিয়া গুঁড়া এক চা চামচ, এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ ছয়টি করে, জায়ফল ও জয়ত্রী গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ ছয়টা, লবণ ও চিনি স্বাদমতো, ঘি ও তেল পরিমাণমতো, ঘন দুধ এক কাপ, কেওড়া জল ও লেবুর রস দুই চা চামচ।

যেভাবে করবেন : হাঁস চামড়াসহ টুকরা করে কেটে সব মসলা দিয়ে মেখে ৩০ মিনিট রেখে রান্না করে নিতে হবে। পরিমাণমতো গরম পানি দিয়ে সিদ্ধ করে এর মধ্যে চাল দিয়ে পরিমাণমতো পানি দিয়ে ঘি, ঘনদুধ, কেওড়া জল ও বেরেস্তা দিয়ে দশ মিনিট বেশি জ্বালে রান্না করে এর পর তাওয়ার ওপর পাতিল রেখে দমে রান্না করতে হবে।

হাঁস নুড্লস স্যুপ

যা লাগবে : হাঁস একটা, নুড্লস আধা প্যাকেট, পেঁয়াজ পাতা, গাজর, ব্রকলি, ফুলকপি এক কাপ, গোলমরিচ গুঁড়া দুই চা চামচ, লেবুর রস, পেঁয়াজ কুচি, রসুন কুচি, বাটার, পানি, আদা, সয়াসস, চিকেন পাউডার।

যেভাবে করবেন : হাঁস টুকরা করে কেটে দুই লিটার পানি দিয়ে ফুটাতে হবে। এর মধ্যে লবণ, আদা, গোলমরিচ, লবঙ্গ, তেজপাতা, গাজর, পেঁয়াজ দিয়ে সিদ্ধ করতে হবে। পানি হাফ লিটার হয়ে গেলে অন্য প্যানে বাটার দিয়ে পেঁয়াজ ও রসুন কুচি ভেজে এর মধ্যে স্যুপ ঢেলে এতে সবজি ও নুড্লস দিয়ে সিদ্ধ করতে হবে। সয়াসস, লেবুর রস, গোলমরিচ গুঁড়া দিয়ে সিদ্ধ হয়ে এলে কর্নফ্লাওয়ার গুলে দিয়ে নামিয়ে নিতে হবে।

হাঁসের খিচুড়ি

যা লাগবে : হাঁস দুটি, পাঁচমিশালি ডাল এক কাপ, চিনিগুঁড়া চাল ৫০০ গ্রাম, হলুদ ও মরিচ গুঁড়া, ধনিয়া ও জিরা গুঁড়া, সরিষার তেল, এলাচ ও দারুচিনি, আদা ও রসুন বাটা পেঁয়াজ কুচি, কাঁচামরিচ, গরম মসলা গুঁড়া, লবণ, টকদই।

যেভাবে করবেন : হাঁস টুকরা করে কেটে সব মসলা দিয়ে ভালো করে কষিয়ে রান্না করতে হবে। ডাল ও চাল তেলে ভালো করে ভেজে পানি দেয়ার পর ফুটে এলে রান্না করা হাঁস দিয়ে অল্প আঁচে রেখে দিতে হবে। পরিবেশনের আগে সরিষার তেল ও বেরেস্তা দিয়ে পরিবেশন করতে হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর