,



ইশতেহার : বিশ্বমানের অত্যাধুনিক ঢাকার প্রতিশ্রুতি তাবিথের

বাঙালী কণ্ঠ ডেস্কঃ বিশ্বমানের বাসযোগ্য এক অত্যাধুনিক ঢাকা গড়ার প্রতিশ্রুতি দিয়ে ১৯ দফা নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী তাবিথ আউয়াল।

সোমবার সকালে রাজধানীর গুলশানে ইমানুয়্যেলস ব্যাংকুয়েট হলে এ ইশতেহার ঘোষণা করেন তিনি।

তিনি বলেন, ঢাকার গর্বিত ঐতিহ্য এবং আধুনিকতার সম্মিলনে সবার জন্য বাসযোগ্য একটি বিশ্বমানের অত্যাধুনিক মহানগরী গড়ে তোলা হবে।

ঘোষিত ইশতেহারে দুর্নীতিমুক্ত প্রাতিষ্ঠানিক সেবা, সামাজিক ও মানবিক মূল্যবোধ, গণতন্ত্র পুনরুদ্ধার ও মানবাধিকার রক্ষা এবং ঐতিহ্য ও আধুনিকতার সম্মিলনে যানজট-দূষণমুক্ত, ভারসাম্যমূলক ও পরিবেশসম্মত বিশ্বমানের বাসযোগ্য অত্যাধুনিক ঢাকা গড়ার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়েছে।

নির্ভয়ে সবাইকে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে তাবিথ বলেন, ‘নগর প্রশাসন করে নাগরিক সেবা ওয়ার্ড পর্যায়ে বিকেন্দ্রীকরণ করা হবে এবং মানুষের নিরাপত্তা নিশ্চিত করা হবে।’

ঢাকা সিটিতে মশার উপদ্রব একটি অন্যতম সমস্যা উল্লেখ করে তিনি বলেন, নির্বাচিত হলে ৬০ দিনের মধ্যে ডেঙ্গু ও দূষণ প্রতিরোধে কার্যকর উদ্যোগ নেয়া হবে। তাছাড়া বছরব্যাপী মশা নিধনে কার্যক্রম চালানো হবে।

‘সততা ও সদিচ্ছা দিয়ে ওয়াসার সাথে সমন্বয় করে কাজ করা হবে জানিয়ে তিনি বলেন, প্রথম দিন থেকেই সেবা এবং ফলাফল পাবে নগরবাসী। যানজট নিরসন করা হবে। বাসা ভাড়া নির্ধারণ এবং আবাসনের ব্যবস্থার পা্শাপাশি ব্যাচেলর ও স্টুডেন্ট হাউজিং এবং চাকরিজীবী নারীদের আবাসনের সুপরিকল্পিত ব্যবস্থা নেয়া হবে।

ঢাকাকে নারীবান্ধব শহর হিসেবে গড়ে তোলা হবে উল্লেখ করে তাবিথ বলেন, ‘নারীদের জন্য আলাদা বাস সার্ভিস চালু করা হবে। আধুনিক ডে-কেয়ার সেন্টার ও বিশেষ নারী সেল গঠন করা হবে। নারীদের মাতৃত্বকালীন ও পাঁচ বছর পর্যন্ত শিশুদের বিনা খরচে চিকিৎসা দেওয়া হবে। নারী ও শিশুদের জন্য মানসিক পরিচর্যা কেন্দ্র স্থাপন এবং নারী শ্রমিকদের জন্য আবাসন ও যাতায়াত ব্যবস্থা করা হবে।’

ইশতেহার ঘোষণাকালে উপস্থিত ছিলেন- বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান, কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, সভাপতি আ স ম আবদুর রব, বিএন‌পির ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হো‌সেন চৌধুরী ও মোহাম্মদ শাহজাহান, বিএন‌পির চেয়ারপারস‌নের উপ‌দেষ্টা জয়নাল আবেদিন ফারুক, গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, শামসুজ্জামান দুদু, বরকত উল্লাহ বুল সহ ২০ দলীয় জোটের নেতারা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর