,



হাওরে ক্ষতিগ্রস্তদের খাদ্য সহায়তার পাশাপাশি বিকল্প কর্মসংস্থান হবে

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, বীরবিক্রম বলেছেন, হাওরের ক্ষতিগ্রস্ত অতিদরিদ্র শ্রেণীকে বিজিএফ’র মাধ্যমে খাদ্য সহায়তা এবং সাধারণ ক্ষতিগ্রস্তদেরকে ১০ টাকা কেজি দরে খাদ্যশস্য সরবরাহ করা হবে। এসময় তাদেরকে বিকল্প কর্মসংস্থানেরও ব্যবস্থা করা হবে।

তিনি বৃহস্পতিবার ২০ এপ্রিল সিলেটের বালাগঞ্জ উপজেলা পরিষদে ওই এলাকার মানুষদের সাথে বন্যায় ক্ষয়ক্ষতি নিয়ে মতবিনিময়কালে এসব কথা বলেন।

এসময় স্থানীয় সংসদ সদস্য ইয়াহিয়া চৌধুরী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামাল, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো. রিয়াজ আহমেদ, জেলা প্রশাসক মো. রাহাত আনোয়ার, আওয়ামী লীগের জেলা সাধারণ সম্পাদক সফিকুর রহমানসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও স্থানীয় সরকারের জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ত্রাণমন্ত্রী বলেন, আগাম বন্যা ও পাহাড়ী ঢলের কারণে ফসলহানি হয়েছে। ক্ষয়ক্ষতি পুষিয়ে উঠতে সরকার সম্ভাব্য সব ধরনের সহযোগিতা করবে।

বন্যার পানি নেমে যাওয়ার সাথে সাথে আরেকটি ফসল লাগাতে প্রয়োজনীয় সহযোগিতার জন্য মন্ত্রী কৃষি বিভাগকে নির্দেশ দেন। এ সময় তিনি ক্ষতিগ্রস্তদের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করার জন্য উপজেলা প্রশাসনকে নির্দেশ দেন।

মন্ত্রী এরপর দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক জেলা কমিটির সাথে মতবিনিময় করেন। বড় ধরনের আগাম বন্যার আশংকা করে বর্ধিত হারে আগাম প্রস্তুতি গ্রহণ করে রাখার জন্য মন্ত্রী জেলা প্রশাসনের সকল বিভাগকে নির্দেশ দেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর