,



বিলুপ্তির ঝুঁকিতে ৫ লাখ প্রজাতির পতঙ্গ

বাঙালী কণ্ঠ ডেস্কঃ পৃথিবীর জীবজগতের বড় একটা অংশই পতঙ্গ। বিজ্ঞানীদের মতে, পৃথিবীতে থাকা ৮০ লাখ প্রাণী ও উদ্ভিদের প্রজাতির মধ্যে প্রায় ৫৫ লাখ প্রজাতিই পতঙ্গ। তবে বাড়তে থাকা মানুষের আগ্রাসনে এদের বড় একটা অংশ আছে বিলুপ্তির ঝুঁকিতে। ফিনল্যান্ডের মিউজিয়াম অব ন্যাচেরাল হিস্ট্রির বলছে, এই ৫৫ লাখ পতঙ্গ প্রজাতির মধ্যে পাঁচ লাখের বেশি আছে বিলুপ্তির মুখে। তবে এ সংখ্যা আরও বেশি হতে পারে বলেও আশঙ্কা গবেষকদের। তারা বলছেন, শিগগিরই যদি এদের সংরক্ষণের কার্যকর উদ্যোগ নেওয়া না হয় তবে মানবসভ্যতাও পড়তে পারে বড় রকমের ঝুঁকিতে।

গত সোমবার ফিনিস মিউজিয়াম অব ন্যাচেরাল হিস্ট্রির জীববিজ্ঞানী পেদ্রো কার্দোসের এ সংক্রান্ত গবেষণা নিবন্ধটি প্রকাশিত হয়। গতকাল মঙ্গলবার পেদ্রো কার্দোস বার্তা সংস্থা এএফপিকে বলেন, পতঙ্গদের বিলুপ্ত হওয়া নিয়ে আমরা যে তথ্য পেয়েছি তা খুবই সামান্য। সেটি হতে পারে আমরা যেমন মেরু অঞ্চলে ভাসতে থাকা কোনো বরফ খ-ের শুধু ওপরের অংশই দেখতে পাই তেমন।

গবেষকদের মতে, গেল ৫০ কোটি বছরে পৃথিবীর পতঙ্গকুলের মাত্র ছয় শতাংশ বিলুপ্ত হলেও সম্প্রতি সেই হার বেড়েছে ভয়ানক হারে। এমনকি সাড়ে ছয় কোটি বছর আগে যখন এক মহাদুর্যোগের কারণে ডায়নোসরের বিলুপ্ত হয়ে যায় তখনো পতঙ্গকুলের এ অবস্থায় পড়তে হয়নি। কিন্তু এখন এমন সময় এসেছে যে মানুষই অন্য প্রাণী ও উদ্ভিদের জন্য বড় দুর্যোগ হয়ে দাঁড়িয়েছে।

পেদ্রো কার্দোস বলেন, মানুষ কোনোভাবেই এ দায় এড়াতে পারে না। মানুষের নানা ধরনের কর্মকাণ্ডই বেশিরভাগ পতঙ্গ প্রজাতির বিলুপ্তির ঝুঁকির অন্যতম কারণ। তিনি জানান, প্রায় দুই হাজারের বেশি প্রজাতির পতঙ্গ মানুষ সরাসরি খাবার হিসেবে গ্রহণ করে। পাশাপাশি জলবায়ু পরিবর্তনের অভিঘাতেরও শিকার হচ্ছে হাজার হাজার প্রজাতির পতঙ্গ।

কার্দোস বলেন, এ পতঙ্গ প্রজাতি বিলুপ্তি হওয়া মানে জীবজগতের খাদ্য চক্রেও বড় প্রভাব পড়া। তারা হারিয়ে গেলে খাবারে অভাবে হারাবে আরও অনেকে প্রজাতির প্রাণী। আর সেই প্রভাব আসবে মানুষের কাঁধেও। তিনি বলেন, বিলুপ্তির ঝুঁকিতে থাকা পতঙ্গগুলোর মধ্যে কিছু আছে যারা হারিয়ে গেলে সেই ক্ষতি পুষিয়ে নেওয়ার কোনো সামর্থ্য মানুষের থাকবে না। পাশাপাশি তেমন কিছু না জানার আগেই হারিয়ে যাবে কিছু পতঙ্গ। লাখ লাখ বছর ধরে পৃথিবীতে থাকার পরও চিরতরে মানুষের কাছে অপরিচিতই থেকে যাবে তারা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর