,



স্ত্রীর রাগ ভাঙাতে কী করবেন

বাঙালী কণ্ঠ ডেস্কঃ দাম্পত্য জীবনে রাগ ও অভিমানে থাকা খুবেই স্বাভাবিক। এই রাগ ও অভিমান একে অন্যের প্রতি ভালোবাসা আরও গভীর করে।

দাম্পত্যের শুরুতে যত নতুনের মোড়ক থাকে, একসঙ্গে থাকতে থাকতে টুকটাক তর্কবিতর্ক, মতান্তর, ঝগড়া পেরোতে পেরোতে সম্পর্কের রসায়নে আর সেই চাকচিক্য থাকে না বলেই বেশিরভাগ মানুষ মনে করেন। দুজন মানুষের নিজস্ব মত, চিন্তাভাবনা ও জীবনযাপনের পন্থাই দীর্ঘ দাম্পত্যে নানা দূরত্ব তৈরি করে বসে বলে মনে করেন মনোবিদরাও।

তাই স্বামী বা স্ত্রী যেই রাগ বা অভিমান করুন না কেন? একে অপরের রাগ ভাঙাতে হবে। তবে কিছু ক্ষেত্রে দেখা যায় দুজনের রাগই মাত্রা ছাড়িয়ে যায়। এসব ক্ষেত্রে সম্পর্কে সুতোয় টান পড়ে।

আবার অনেক সময় দেখা যায়, বহু দাম্পত্য প্রেমে স্ত্রী কথায় কথায় মাথা গরম করে ফেলেন। তবে এই সমস্যার অবশ্যই সমাধান প্রয়োজন।

আসুন জেনে নিই স্ত্রীর রাগ ভাঙাতে কী করবেন-

১. রাগ কমাতে বিভিন্ন রকমের যোগাভ্যাস রয়েছে। এসব করলে সহজেই রাগ কমানো যায়। মাৎস্যাসন, সুখাসন, শবাসন করার পরামর্শ দেন বহু শাস্ত্রজ্ঞ।

২. ঘরের আলোর রঙ, বেডরুমের রঙ সম্ভব হলে হালকা সবুজ রাখতে পারেন। এতে স্ত্রীর দিনভরের কাজের চাপের ক্লান্তি কমবে। আর স্ত্রীর রাগ কমাতে সাহায্য করে।

৩. কেউ কোনো কথা বললে তা ধৈর্য ধরে শোনার অভ্যাস করুন। প্রথমে শুনুন, এর পর ভালোভাবে বুঝে উত্তর দিন।

৪. রাগের মাথায় কখনও কোনো সিদ্ধান্ত নেবেন না। কারণ রাগের মাথায় সিদ্ধান্ত আপনার বড় ধরনের ক্ষতি হতে পারে। সবসময় মাথা ঠাণ্ডা করে সিদ্ধান্ত নিন।

৫. মাথা গরম হলে স্ত্রী আপনাকে দোষারোপ করবেন, এটিই স্বাভাবিক। চুপচাপ সব দোষারোপ মেনে নেবেন না। পরিস্থিতি একটু শান্ত হলে বোঝান, তার রাগের সব দায় আপনার নয় এবং সাংসারিক সব ত্রুটিবিচ্যুতির দায়ও আপনি নেবেন না।

৬. সবরকম আলাপ-আলোচনা, বোঝানোর চেষ্টা ব্যর্থ হলে পেশাদার কাউন্সেলিং ছাড়া উপায় নেই। আর উনি যদি থেরাপির সাহায্য নিতে সম্মত না হন, তা হলে সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে আপনাকেই ভাবনাচিন্তা শুরু করতে হবে।

৭. রাগ নিয়ন্ত্রণের জন্য ঘোরাঘুরি বেশ ভালো একটি মাধ্যম। রাগ হোক আর মন খারাপ হোক- ঘুরতে যান প্রিয় কোনো জায়গায়। হারিয়ে যান প্রকৃতির মাঝে। দেখুন রাগ কমবে মনও ভালো থাকবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর