,



দুই মুয়াজ্জিনে এক আজান সম্পন্ন করলেন পবিত্র কাবা শরিফে

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ইতিহাসে এবারই প্রথম পবিত্র কাবা শরিফের এক ওয়াক্ত নামাজের আজান দুই মুয়াজ্জিন মিলে সম্পন্ন করলেন।

তবে তা স্বাভাবিক কোনো কারণে নয়, বরং মসজিদ আল-হারামের প্রবীন ও প্রধান মুয়াজ্জিন শায়খ আলী আহমদ মোল্লা আজান শুরু করে অসুস্থ হয়ে যান। পরে সে সময় অপর মুয়াজ্জিন হাশেম শাক্বাফ আজানের বাকি অংশ সম্পন্ন করেন।

মসজিদে হারামের মুয়াজ্জিনদের নেতা শায়খ আলী আহমদ মোল্লা বৃহস্পতিবার ইশার নামাজের আজান দেয়ার সময় ঠাণ্ডাজনিত কারণে অসুস্থ হয়ে যান। আজান শুরু করতেই ঠাণ্ডায় তার কণ্ঠ রুদ্ধ হয়ে আসছিল।

তিনি আল্লাহ আকবার, আল্লাহু আকবার বলে আজান শুরু করার পর আর সামনে এগুতে পারেননি। পরে মসজিদ আল-হারামের মুয়াজ্জিন হাশেম শাক্বাফ তার পরিবর্তে আজানের বাকি অংশ সম্পন্ন করেন।

মসজিদে হারামের এ প্রবীন মুয়াজ্জিন এখন সুস্থ রয়েছেন। তার সুস্থতার ব্যাপারে তিনি তার শুভাকাঙ্ক্ষীদের অবগত করার কথাও জানিয়েছেন।

উল্লেখ্য যে, মসজিদুল হারামের প্রবীন মুয়াজ্জিন, মুয়াজ্জিনদের নেতা শায়েখ আলী আহমেদ মোল্লা ৪৫ বছরেরও বেশি সময় ধরে মসজিদে হারামের মুয়াজ্জিনের দায়িত্ব পালন করছেন। তিনি ১৯৭৫ সালে আনুষ্ঠানিকভাবে মুয়াজ্জিন হিসেবে যোগদান করেছিলেন।

বিশ্বজুড়ে পবিত্র মক্কার বিশিষ্ট মুয়াজ্জিন, মধুর কণ্ঠস্বরের অধিকারী হিসেবেও তিনি ব্যাপক পরিচিত। কেউ কেউ তাকে বিলাল আল হারাম নামেও ডাকেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর