,



আফ্রিকায় এক জিবি ডাটা কিনতে খরচ মাসিক আয়ের ২০ শতাংশ

বাঙালী কণ্ঠ ডেস্কঃ বাংলাদেশের আনাচেকানাচে তথ্যপ্রযুক্তি ও ইন্টারনেটের সুফল পৌঁছে যাচ্ছে বেশ দ্রুত। এর কারণ ইন্টারনেট ও প্রযুক্তির সহজলভ্যতা। কিন্তু আফ্রিকা মহাদেশের চিত্র এর ঠিক বিপরীত। আফ্রিকার অনেক দেশের মানুষকে এক গিগাবাইট মোবাইল ব্রডব্যান্ড ডাটা কিনতে মাসিক গড় আয়ের ২০ শতাংশ ব্যয় করতে হয়।

দ্য অ্যালায়েন্স ফর অ্যাফোর্ডেবল ইন্টারনেট (এফোরএআই) নামের একটি সংগঠন ১৩৬টি নিম্ন ও মধ্যম আয়ের দেশের বার্ষিক সক্ষমতা প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করেছে। এটি ডব্লিউ ডব্লিউ ডব্লিউ এর উদ্ভাবক টিম বার্নস লির প্রতিষ্ঠিত ওয়েব ফাউন্ডেশনের একটি উদ্যোগ। গুগল-ফেসবুকের মতো প্রতিষ্ঠান এ সংস্থার অংশীদার।

প্রতি বছরই সংগঠনটি নিম্ন আয়ের দেশে গড় আয়ের তুনলায় ইন্টারনেটের মূল্য বিচার করে প্রতিবেদন প্রকাশ করে। ১ জিবি মোবাইল ব্রডব্যান্ড ডাটা কিনতে মাসিক গড় আয়ের ২ শতাংশের বেশি খরচ না হওয়াকে বলা হয় এফোরএআই ইন্টারনেট সক্ষমতা। কিন্তু আফ্রিকার মহাদেশের চাদ, কঙ্গো এবং সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের জনগণকে এক জিবি ইন্টারনেট কিনতে তাদের মাসিক গড় আয়ের ২০ শতাংশেরও বেশি ব্যয় করতে হয়।

আফ্রিকা মহাদেশের সবচেয়ে কমদামে ইন্টারনেট ব্যবহার করতে পারছে মিশর ও মরিশাসের মানুষরা। তাদের একই পরিমাণ ডাটা কিনতে যথাক্রমে মাসিক গড় আয়ের দশমিক ৫ এবং দশমিক ৫৯ শতাংশ ব্যয় করতে হয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর