,



শ্রদ্ধাঞ্জলি ভাষাশহীদদের প্রতি রাবি শুভসংঘের

বাঙালী কণ্ঠ ডেস্কঃ বায়ান্নর ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে কালের কণ্ঠ’র পাঠক সংগঠন শুভসংঘ রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলাভবনের সামনে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের প্রথম শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে সংগঠনটির সদস্যরা।

পুষ্পস্তবক অর্পণ শেষে সংগঠনের সদস্যরা শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে এক মিনিট নীরবতা পালন করেন।

পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে রাবি শাখার এই সংগঠনের সাংগঠনিক সম্পাদক নুর আলম বলেন, রক্তস্নানের মধ্য দিয়ে আজ ভাষার মর্যাদা প্রতিষ্ঠার দিন। ৫২’র এই দিনে ভাষার জন্য জীবন উৎসর্গ করেছিলেন সালাম, বরকত, রফিক, জব্বারসহ বাঙালির শ্রেষ্ঠ সন্তানেরা। তাঁদের আত্মোৎসর্গের মাধ্যমেই আমরা আজ বাংলা ভাষায় মনের অনুভূতি ব্যক্ত করতে পারছি। তাঁরা মরেননি। তাঁরা বেঁচে আছেন প্রতিটি বাঙালির অন্তরে।

শাখার সভাপতি শাহীন আলম বলেন, দিনটি একই সঙ্গে আমাদের জন্য গৌরবের ও শোকের। আজকের এই দিবসটি শুধু বাঙালিদের নয়, পৃথিবীর সব ভাষাভাষী মানুষের। আমাদের মাতৃভাষার এই রক্তরঞ্জিত ইতিহাস পৃথিবীর অন্য যে কোনো অঞ্চলের মানুষের ভাষা ও সংস্কৃতি রক্ষায় অনুপ্রেরণার উৎস বলে আমি মনে করি। বক্তারা এ সময় শ্রদ্ধাভরে বাঙালির এই সূর্যসন্তানদের স্মরণ করেন।

কর্মসূচিতে সংগঠনটির রাবি শাখার প্রচার সম্পাদক সুব্রত গাইন, ক্রীড়া সম্পাদক তৌসিফ কাইয়ুম, কার্যনির্বাহী সদস্য শামীম রেজা, আব্দুস সবুর লোটাস, সদস্য আব্দুল্লাহ আল মামুন, সাইফুর রহমান, নোমান ইমতিয়াজ, জান্নাতুল ফেরদৌস, সানজানা শ্রুতি, সোহানুর রহমান রাফি, রাজিয়া সুলতানা পারুল, জেসমিন আক্তার, লামিয়া উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর