,



গরম দেশেও ছড়াতে পারে করোনাভাইরাস বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বাঙালী কণ্ঠ ডেস্কঃ বিশ্বের নানা দেশে করোনাভাইরাস দ্রুতবেগে ছড়িয়ে পড়ছে এবং এখন পর্যন্ত এর কোন প্রতিষেধক বের হয়নি। তবে দুর্ভাগ্যবশত করোনাভাইরাস ঠেকাতে নানা ধরণের স্বাস্থ্য পরামর্শ দেখা যাচ্ছে- যেগুলো প্রায়ই হয় অপ্রয়োজনীয় নয়ত বিপজ্জনক।

করোনভাইরাস সম্পর্কে কিছু গুজব এবং মিথের জবাব দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লুএইচও-হু) ফিলিপাইনস শাখা। নতুন করোনাভাইরাসটি গরম এবং আর্দ্র আবহাওয়ায় বেঁচে থাকতে পারে কিনা জানতে চাইলে হু জানায়, ‘ঠাণ্ডা ও শীতের মত গরম এবং আর্দ্র জলবায়ুতেও বেঁচে থাকে করোনা এবং গরম দেশেও ছড়িয়ে যেতে পারে।’

হু একটি টুইটারে পোস্টে বলেছে, যেখানেই বাস করা হোক সেটা ঠাণ্ডা বা আদ্র জলবায়ু হোক না কেন, সতর্ক থাকতে হবে।

হু জনগণকে জানিয়েছে, ‘আপনার হাত ঘন ঘন ধুয়ে কাশি এবং হাঁচি একটি টিস্যু বা বাঁকানো কনুই দিয়ে ঢেকে রাখতে হবে। টিস্যুটিকে বনের মধ্যে ফেলে দিন এবং ততক্ষণে আপনার হাত ধুয়ে ফেলুন।’

এদিকে, অনেকে বলেছে যে পানি এবং অ্যালকোহলযুক্ত পানীয় পান করা মানুষকে করোনা ভাইরাস থেকে রক্ষা করে।

এ ব্যাপারে হু লিখেছে, বার বার পানি খাওয়ার ফলে শরীর হাইড্রেড হয়, এটা স্বাস্থ্যের জন্য ভাল কিন্তু এতে করোনভাইরাস সংক্রমণ রোধ হয় না। যদি কারো ঠাণ্ডা, জ্বর, সর্দি, শ্বাসকষ্ট থাকে অবশ্যই স্বাস্থ্যকেন্দ্রে যেতে হবে এবং ভ্রমণ কোথায় করেছে সে ব্যাপারে জানতে হবে। পারলে ফোন করে স্বাস্থ্যসহযোগীর সহায়তা নিতে হবে।

হু আরো লিখেছে, অ্যালকোহল পান করলে করোনার সংক্রমণ থেকে রক্ষা পাওয়া যাবে না। অ্যালকোহল সর্বদা পরিমিতভাবে খাওয়া উচিত, এবং যে সমস্ত লোক অ্যালকোহল পান করে না তাদের করোনার সংক্রমণ প্রতিরোধের জন্য অতিরিক্ত মদ্যপান করা উচিত হবে না।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর