,



ইতালিতে সুস্থ হয়ে উঠলেন ৯৫ বছর বয়সী করোনা আক্রান্ত বৃদ্ধা

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ইতালিতে থামছে না মৃত্যুর মিছিল। আজও যুক্ত হলো ৬৫১; এ নিয়ে এখন পর্যন্ত নভেল করোনাভেইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন ৫ হাজার ৪৭৬ জন। তবে এই মৃত্যুপুরীর মাঝে টিকে থাকলেন ৯৫ বছর বয়সী এক বৃদ্ধা।

দেশটিতে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৭ হাজার ২৪ জন। যা স্বাস্থ্যকর্মীদের মনে কিছুটা স্বস্তি এনে দিয়েছে। তবে ৯৫ বছর বয়সী এক বৃদ্ধার করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা তাদের কাছে বিরাট সাফল্য। আলমা ক্লারা করসিনি নামের ওই বৃদ্ধা ইতালির মদেনা প্রদেশের ফানাও শহরের বাসিন্দা। তাকে ৫ মার্চ হাসপাতালে ভর্তি করা হয়। স্বাস্থ্যকর্মীরা নিশ্চিত করেছেন, করোনায় আক্রান্ত হওয়ার পরও এই পেনশনভোগীর শরীর ‘দারুণ সাড়া’ দিয়েছে এবং এখন তিনি পুরোপুরি সুস্থ।

করসিনিই মদেনা প্রদেশের প্রথম কোনো বয়স্ক ব্যক্তি যিনি করোনায় আক্রান্ত হওয়ার পরও সুস্থ হলেন।

হাসপাতালের বিশেষজ্ঞরা বলেছেন, সাধারণত ভাইরাল ইনফেকশনের ক্ষেত্রে রোগীদের ‘অ্যান্টি-ভাইরাল থেরাপি’ চিকিৎসা দেয়া লাগে। কিন্তু এই বৃদ্ধা অ্যান্টি-ভাইরাল থেরাপি চিকিৎসা ছাড়াই সুস্থ হয়েছেন। যা আশ্চর্যজনক। করসিনি হাসপাতালের স্বাস্থ্যকর্মীদের কাছে এখন এক গর্বের নাম। মৃত্যুপরী ইতালিতে অন্যান্য কোভিড-১৯ আক্রান্ত রোগীদের চিকিৎসার ক্ষেত্রে অনুপ্রেরণা জোগাবে।

করসিনির আগে ইতালির লিগুরিয়া অঞ্চলের ৭৯ বছর বয়সী এক ব্যক্তিকে করোনা থেকে মুক্ত ঘোষণা করেন চিকৎসকরা। তিনি ১২ দিন হাসপাতালে ছিলেন এবং তার চিকিৎসায় ইবোলা ড্রাগ ব্যবহার করা হয়েছিল। তিনি ছাড়াও ইবোলা ড্রাগ নিয়ে যুক্তরাষ্ট্রের অন্তত ১৪ ব্যক্তি করোনা থেকে আরোগ্য লাভ করেছেন।

করোনাভাইরাস মারাত্মক বিপর্যয় সৃষ্টি করায় ইতালির ৬ কোটি বাসিন্দা বর্তমানে বাধ্যতামূলক অবরুদ্ধ জীবন কাটাচ্ছেন। কেউ এই নিষেধাজ্ঞা অমান্য করলে গুনতে হবে ৪ হাজার ৬১৯ ডলার।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর