,



পাহাড়ে আবরু মিয়ার স্বপ্নের বাগান

বাঙালী কণ্ঠ ডেস্কঃ হবিগঞ্জের বাহুবল উপজেলার রশিদপুরের ফয়জাবাদ পাহাড়ে ছোট একটি বাগানকে ঘিরে ভালভাবে বেঁচে থাকার স্বপ্ন দেখছেন আবরু মিয়া (৪০)।

পাহাড়ের বাদামটিলায় প্রায় এক একর পাহাড়ি টিলা জমিতে তিনি বাগানটি গড়ে তুলেছেন। বাগানে বছরজুড়ে লেবু চাষ করেন। প্রায় ৫০০ গাছ থেকে সপ্তাহে দু’-তিন দিনই লেবু সংগ্রহ করেন। লেবু গাছের ফাঁকে ফাঁকে প্রায় ১০০ কাঁঠাল গাছ রয়েছে। লেবু গাছের নিচে নাগা মরিচের চাষও হচ্ছে। এছাড়া অন্যান্য ফলের গাছও আছে।

ছোট এই বাগানের পুরোটাই যেন অন্যরকম এক কৃষি খামার।

আবরু মিয়া বাহুবল উপজেলার সুন্দ্রাটিকি গ্রামের জায়ফর উল্লার ছেলে। তার বাগানটি পরিদর্শনকালে তিনি জানান, বাগানটি ছাড়া সামান্য পরিমাণ ধানের জমিও আছে তার। মূলতঃ এ বাগানের আয়েই চলছে তার পুরো পরিবারের ভরণপোষণ।

 

তিনি জানান, বাগানটিকে ঘিরে তার অনেক স্বপ্ন। সেই স্বপ্ন বাস্তবায়নে তিনি কঠোর শ্রম দিচ্ছেন। সকাল হলে বাড়ি থেকে বাগানে এসে কাজ করেন। বিকেলে বাড়ি ফিরেন। বাগান পাহারায় চৌকিদার রয়েছে। বাগানে নতুন করে ফলের গাছ রোপণ করে ফলের সমাহার সৃষ্টি করতে চান।

তিনি জানান, বিষমুক্ত লেবু ও কাঁঠাল বিক্রি করে তিনি লাভবান। তবে সরকারি আর্থিক অনুদান পেলে একটি গরুর খামার তৈরি করার আশা রয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপপরিচালক (শস্য)  মো. জালাল উদ্দিন বলেন, ‘আবরু মিয়ার মতো শত শত চাষি এ পাহাড়ে লেবু, কাঁঠাল, লিচু, আম, আনারস, পেঁপে, মাল্টা, কমলা, নাগা মরিচসহ বিভিন্ন ধরনের ফসল চাষ করছেন। কৃষি বিভাগ চাষিদের কল্যাণে কাজ করছে। আবরু মিয়ার স্বপ্ন পূরণ হোক।’

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর