,



বহুমাত্রিক নওরীন

বাঙালী কণ্ঠ ডেস্কঃ নওরীন আফরোজা। এ সময়ের একজন প্রতিশ্রুতিশীল মিডিয়াকর্মী। নাটক, বিজ্ঞাপন, অনুষ্ঠান সঞ্চালনা, ক্লাসিক বা আধুনিক নৃত্য পরিবেশন সব মাধ্যমেই এখন উড়ন্ত সময় তার।

২০১০ সালে চ্যানেল আইয়ের ৫২ পর্বের ড্রামা সিরিয়াল ‘অতি লোভে তাতি নষ্ট’র একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয়ের মাধ্যমে নিজের স্বকীয়তা তুলে ধরেন তিনি।

এর আগে ২০০৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত এটিএন বাংলার শিশুতোষসহ বিভিন্ন অনুষ্ঠানের সঞ্চালক ভূমিকা ক্যামেরার সামনে তার কর্মদক্ষতা বৃদ্ধি করেছে। এখন পর্যন্ত এক পর্ব, ধারাবাহিক, টেলিফিল্ম সব মিলিয়ে অর্ধশতাধিক টিভি নাটকে অভিনয় করেছেন এ অভিনেত্রী। বিজ্ঞাপন চিত্রেও দাপিয়ে বেড়াচ্ছেন তিনি। প্রচারচলতি কয়েকটি টিভিসি মডেল হিসেবেও নওরীনকে ভিন্নভাবে চিহ্নিত করেছে। অনুষ্ঠান সঞ্চালনায়ও রয়েছে তার দক্ষতা। প্রায় দেশি টিভির সব চ্যানেলেই নানা মাত্রার অনুষ্ঠান সঞ্চালনা করছেন নিয়মিত।

নওরীনের ইচ্ছা ছিল কলেজ জীবন পার করে আর্মিতে যোগ দেয়ার। কিন্তু যথাযথ উচ্চতা না থাকায় সে স্বপ্ন পূরণ হয়নি। ইংরেজিতে অনার্স করা নওরীন স্কুল জীবন থেকেই থিয়েটারের সঙ্গে যুক্ত ছিলেন। কাজ করতেন পিপলস থিয়েটারে। মঞ্চ নাটকের এ অভিজ্ঞতাই পরবর্তী সময়ে তাকে টিভি মিডিয়ায় কাজ করার রসদ জোগায়।

কাজের পরিমাণ অনেক বেশি, কিন্তু প্রচার কম কেন, জানতে চাইলে নওরীন বলেন, ‘সংবাদের শিরোনাম হওয়ার আগে নিজের কাজটা ঠিকমতো করতে চাই। সংবাদ কি হল না হল তার চেয়ে কি কাজ করতে পারলাম বা পারব তাতেই আসলে ফোকাস করতে স্বাচ্ছন্দ্যবোধ করি। কাজ হলে খবর তো হয়েই যায়।’

নওরীনের মানবিক এবং সামাজিক উদ্যোগও প্রশংসার দাবি রাখে। করোনা শুরুর পরপরই নিজের সাধ্যমতো অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন। দায়িত্ব নিয়েছেন এলাকার কয়েকটি পরিবারের। এ সামাজিকতা যে লকডাউনের পরই শুরু করেছেন তা কিন্তু নয়।

মানুষের সেবায় নিজেকে যুক্ত করার প্রয়াসে নওরীন আফরোজা ২০০৭ সালে যোগ দেন দুস্থ মানুষের সহযোগিতায় প্রতিষ্ঠা পাওয়া সামাজিক সংগঠন রোটারি ক্লাবে। সামাজিক কার্যক্রমে সক্রিয় হওয়ায় রোটারি ক্লাব ঢাকা প্লাটিনাম ২০২০-২০২১-এর জন্য তাকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দিয়েছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর