,



আগস্টের মধ্যে প্রণোদনার অর্থ বিতরণ শেষ করতে হবে বাংলাদেশ ব্যাংক

বাঙালী কণ্ঠ ডেস্কঃ করোনা মহামারিতে অর্থনৈতিক ক্ষতি দ্রুত কাটিয়ে উঠতে আগামী দুই মাসের মধ্যে বেসরকারিখাতের জন্য সরকার ঘোষিত প্রণোদনা প্যাকেজের অর্থ বিতরণ শেষ করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

প্যাকেজের অধিকাংশ অর্থের বিতরণ চলতি জুলাই মাসে এবং বাকি অংশ আগস্টের মধ্যে করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংক বলেছে, প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নে সংশ্লিষ্ট সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে এই সময়ের (জুলাই-আগস্ট) মধ্যে ৫০ হাজার কোটি টাকা ঋণ বিতরণ শেষ করতে হবে। যেখানে শিল্প ও সেবাখাতে বিতরণ করতে হবে ৩০ হাজার কোটি টাকা এবং কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) খাতে ২০ হাজার কোটি টাকা। এর বাইরে প্রণোদনার অন্যান্যখাতের অর্থ ছাড়েও গতি আনতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২ জুলাই) রাতে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের অনুষ্ঠিত বৈঠকে এ সব বিষয়ে আলোচনা হয়। বৈঠকের পর রাতে কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করে সমস্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীদের বরাবর পাঠিয়ে দেওয়া হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ক্ষতিগ্রস্ত শিল্প, সেবা ও কৃষিখাতসহ আয়-উৎসারী কর্মকাণ্ড পুনরায় সচল করার জন্য বিভিন্ন ঋণপ্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়। এসব প্যাকেজ যথাসময়ে বাস্তবায়িত না হলে মূল উদ্দেশ্যই ব্যাহত হবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর