ভারতের ক্রীড়াবিদদের উপর টাকার বৃষ্টি

বাঙালী কণ্ঠ ডেস্কঃ এবারই প্রথম পাঁচজন ক্রীড়াবিদকে খেল রত্ন পুরস্কারে ভূষিত করা হচ্ছে। আর এবারই প্রথম পাঁচজনের মধ্যে তিনজনই নারী ক্রীড়াবিদ। শুধু তাই নয়, খেল রত্ন পুরস্কারে ভূষিত হওয়ার সঙ্গে এই পাঁচ ক্রীড়াবিদ এবার সবচেয়ে বেশি আর্থিক পুরস্কার পাবেন।

রোহিত শর্মা, রানি রামপাল, মনিকা বাত্রা, বিনেশ ফোগট ও মারিয়াপ্পান থাঙ্গাভেলু। এই পাঁচ খেল রত্ন পুরস্কার বিজয়ী এবার ২৫ লাখ টাকা করে আর্থিক পুরস্কার পাবেন। অন্যবার খেল রত্ন পুরস্কার বিজয়ীদের জন্য বরাদ্দ থাকে সাড়ে সাত লাখ টাকা।

অর্জুন পুরস্কার বিজয়ীদের জন্য প্রতিবার বরাদ্দ থাকে পাঁচ লাখ টাকা। কিন্তু এবার ২৭ জন অরজুন পুরস্কার বিজয়ী পাবেন ১৫ লাখ টাকা করে। অর্থাৎ তিনগুণ আর্থিক পুরস্কার পাবেন তারা। দেশের ক্রীড়াবিদদের উত্সাহ প্রদানের জন্যই কেন্দ্রীয় সরকার এবার পুরস্কারমূল্য বৃদ্ধি করেছে বলে জানা যাচ্ছে।

মোট সাতটি ক্যাটেগরিতে আজ, জাতীয় ক্রীড়া দিবসে ক্রীড়াবিদদের ক্রীড়াক্ষেত্রে অসামান্য অবদানের জন্য পুরস্কৃত করা হয়েছে। চারটি ক্যাটেগরিতে অর্থ মূল্য বাড়ানো হয়েছে। আজীবন কৃতি সম্মান হিসাবে দ্রোণাচার্য পুরস্কারপ্রাপ্ত ১৩ জন কোচ এবার পেলেন ১৫ লাখ টাকা করে। অন্যবার কোচরা পান পাঁচ লাখ টাকা করে।

২০০৮ সালে শেষবার খেল রত্ন, অর্জুন, দ্রোণাচার্য পুরস্কারমূল্য নিয়ে আলোচনা করেছিল ক্রীড়া দফতর। এদিন ক্রীড়াামন্ত্রী কিরেন রিজিজু জানিয়েছেন, সরকার এবার থেকে প্রতি দশ বছরে একবার পুরস্কারমূল্য বিবেচনা করে দেখতে আলোচনায় বসবে। সূত্র: জি নিউজ২৪।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর