শিক্ষা সচিব বরাবরে জেলা প্রশাসকের চিঠি- হাওরাঞ্চলের শিক্ষার্থীদের এবার এইচএসসি ভর্তি ফি মওকুফের অনুরোধ

হাওরাঞ্চলের এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের কলেজে ভর্তির অনিশ্চয়তা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব বরাবরে অনুরোধপত্র পাঠিয়েছেন সুনামগঞ্জের জেলা প্রশাসক। জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলামের স্বাক্ষর করা চিঠি গত ২৪ মে পাঠানো হয়। চিঠিতে এই শিক্ষার্থীদের কলেজে ভর্তি মওকুফের অনুরোধ জানিয়েছেন জেলা প্রশাসক।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব বরাবরে পাঠানো চিঠিতে উল্লেখ করা হয়েছে, ফসল ডুবির কারণে হাওরের জেলা সুনামগঞ্জের কৃষক এবং কৃষি নির্ভর জনগণ চরম অনিশ্চয়তায় দিন যাপন করছেন। ইতোমধ্যে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী দুর্যোগপ্রবণ এই জেলা সফর করেছেন এবং ক্ষতিগ্রস্তদের ত্রাণ সামগ্রী বিতরণসহ জনজীবনে দুর্দশা লাঘবে পর্যায়ক্রমে সকল সহায়তার আশ্বাস দিয়েছেন।
সুনামগঞ্জ জেলায় এ বছর এসএসসি উত্তীর্ণ হয়েছে ১৬ হাজার ৩৬২ জন এবং দাখিল পরীক্ষায় ২৯০০ জন উত্তীর্ণ হয়েছে। যার অধিকাংশই দরিদ্র ও নি¤œমধ্যবিত্ত পরিবারের সন্তান। আর্থিক সংকটের কারণে এসএসসি ও দাখিল পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের অনেকেই ভর্তি ও পাঠ্যপুস্তক ক্রয়ের ক্ষেত্রে আর্থিক সমস্যার সম্মুখীন হচ্ছে। একারণে স্বাভাবিক শিক্ষা কার্যক্রম ব্যাহতসহ শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা অনিশ্চিত হয়ে পড়েছে।
এই অবস্থায় দুর্যোগে ক্ষতিগ্রস্ত সুনামগঞ্জ জেলার এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের কলেজে ভর্তি মওকুফ অথবা ভর্তির জন্য এককালীন আর্থিক অনুদান প্রদানসহ উচ্চ মাধ্যমিক পর্যায় পর্যন্ত সকল শিক্ষার্থীকে উপবৃত্তির আওতায় আনা এবং অতিদরিদ্র পরিবারের শিক্ষার্থীদের বিশেষ আর্থিক অনুদান প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চিঠিতে অনুরোধ জানানো হয়।
সুনামগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান এমপি বিষয়টি’র যৌক্তিকতা রয়েছে উল্লেখ করে বলেন, ‘আমি এটি মাননীয় প্রধানমন্ত্রী’র নজরে আনার চেষ্টা করবো।’ একই সঙ্গে এই শিক্ষার্থীদের সহায়তায় ধনাঢ্যদেরও এগিয়ে আসার অনুরোধ জানান এমএ মান্নান।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর