,



মহালয়ায় পাতে রাখুন বাসন্তী পোলাও সঙ্গে কষা মাংস

বাঙালী কণ্ঠ ডেস্কঃ আজ হিন্দু ধর্মাবলম্বীদের মহালয়া এবং বিশ্বকর্মা পূজা একসঙ্গে পালিত হচ্ছে। জোড়া উৎসবে তাইতো তাদের আনন্দও দ্বিগুণ। এই দিনে ঘরে কিছু সুস্বাদু খাবার রান্না হবে না, তাই কি হয়! মহালয়া এবং বিশ্বকর্মা পূজার পুরো আনন্দকে লুফে নিতে আজ তৈরি করে নিন সুস্বাদু দু’টি পদ।

বাসন্তী পোলাও এর সঙ্গে কষা মাংস খাবারের আনন্দকে আরো বাড়িয়ে তুলবে। চলুন তবে জেনে নেয়া যাক আপনার পছন্দের দু’টি পদ তৈরির রেসিপিটি-

বাসন্তী পোলাও

বাসন্তী পোলাও

বাসন্তী পোলাও

উপকরণ: চাল, কাজু বাদাম, কিসমিস, দারুচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা, হলুদ গুঁড়া, আদা, চিনি, ঘি, তেল।

প্রণালী: পরিমাণ মতো চাল নিয়ে ভালো করো ধুয়ে নিন। পানি ঝরিয়ে নিন। তারপর ঘি আর হলুদ দিয়ে চালটাকে ভালো করে মেখে আধা ঘণ্টা ঢেকে রাখুন। কড়াইতে ঘি দিয়ে কাজু আর কিসমিস হালকা করে ভেজে নিন। তাতে একটু তেলও মিশিয়ে নিন। ভাজা কিসমিস আর কাজু তুলে একপাশে সরিয়ে রাখুন। পাত্রে আরো একটু তেল দিয়ে তাতে তেজপাতা, লবঙ্গ, এলাচ আর দারুচিনি দিয়ে দিন। আদা বাটা দিয়ে হালকা ভাজুন। তারপর চাল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। চাইলে একটু সুগন্ধীও দিতে পারেন। আন্দাজ মতো পানি পাত্রে দিয়ে লবণ আর চিনি দিয়ে দিন। পানি শুকিয়ে আসার পর চাল ভালোভাবে সিদ্ধ হয়েছে কিনা দেখে নিন। লবণ-চিনি ঠিক মতো হয়েছে কিনা তাও দেখে নিন। তারপর ভাজা কাজু আর কিসমিসগুলো মিশিয়ে নিন। ব্যস আপনার বাসন্তী পোলাও তৈরি।

কষা মাংস

কষা মাংস

কষা মাংস

উপকরণ: খাসির মাংস, বড় পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা, কাঁচা মরিচ বাটা, জিরা গুঁড়া, শুকনা মরিচ গুঁড়া, দই ভালো করে ফেটানো, এলাচ, দারুচিনি, লবঙ্গ, তেজপাতা, সরষের তেল, পাকা পেপে বাটা, পাঁচফোড়ন।

প্রণালী: খাসি মাংস পাকা পেপে বাটা দিয়ে ম্যারিনেট করে ৪ থেকে ৬ ঘণ্টা ঢেকে রেখে দিন। কড়াইয়ে সরষের তেল দিয়ে তাতে গোটা শুকনো মরিচ, তেজপাতা, পাঁচফোড়ন, এলাচ, লবঙ্গ, দারুচিনি দিয়ে দিন। একটু গন্ধ বের হলেই পেঁয়াজ কুচি দিয়ে দিতে দিন। পেঁয়াজের রঙ কালচে হতে শুরু করলে তাতে ম্যারিনেট করা মাংস দিয়ে দিন। তারপর ভালো করে নাড়ুন যাতে তলায় লেগে না যায়। কষা হয়ে গেলে এক কাপ গরম পানি দিয়ে ঢাকা দিয়ে দিন। মাঝে মাঝে ঢাকনা খুলে নাড়ুন।

এবার একটি পাত্রে আদা বাটা, রসুন বাটা, মরিচ বাটা, জিরা গুঁড়া একসঙ্গে মেশান। অন্য একটি পাত্রে দুই চামচ সরষের তেল গরম করে তাতে মশলাগুলো কষিয়ে নিন। তারপর তা মাংসের উপর ঢেলে দিয়ে ভালো করে নেড়ে নিন। এবার একটু মরিচ গুঁড়া আর দই মিশিয়ে তাতে দিন। আধা ঘণ্টার মতো রান্না করার পর মাংস থেকে তেল ছাড়তে শুরু করবে। এবার একটু গরম মশলা দিয়ে গরম গরম পরিবেশ করুন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর