বিসিবির ভাবনায় নেই সাকিবের অধিনায়কত্ব

বাঙালী কণ্ঠ ডেস্কঃ দেশসেরা ক্রিকেটার সাকিব আল হাসান। জুয়ারির প্রস্তাব গোপন করায় এক বছরের নিষেধাজ্ঞায় আছেন সাকিব। শাস্তির শেষ পর্যায়ে রয়েছেন তিনি। নিষিদ্ধ হওয়ার আগে দুই ফরম্যাটের অধিনায়ক ছিলেন সাকিব। তবে সে সুযোগ আর না-ও আসতে পারে। কারণ, সাকিবকে তিন ফরম্যাটের অধিনায়কত্ব দেয়ার ভাবনা আপাতত নেই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি)।

সম্প্রতি ‘নট আউট নোমান’ অনুষ্ঠানে আলাপকালে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমনটাই বলেন।  ‘সাকিব তিন ফরম্যাটেই অধিনায়ক হতে পারে- ওর সামর্থ্য আছে, এতে কোনো সন্দেহ নেই। দলের সবাই তাকে সাদরে গ্রহণ করে। অধিনায়কের জন্য এটা গুরুত্বপূর্ণ। তার অধিনায়ক হওয়ার সব গুণাবলিই আছে। তবে ফরম্যাট অনুযায়ী অধিনায়ক আলাদা রাখতে পারলে ভালো হয়।

পাপনের চাওয়া, ফরম্যাটের মেজাজ বিচারে জাতীয় দলও হোক ভিন্ন। সেই ভাবনা থেকেই আলাদা আলাদা অধিনায়কের জাতে দল তুলে দেয়ার চিন্তা। ‘মূল দলও আলাদা থাকলে ভালো। পুরো দল তো আলাদা থাকবে না। প্রতি ফরম্যাটের জন্য যতি অন্তত ৩-৪ জন স্পেশালিস্ট খেলোয়াড় পাওয়া যায়। বিশেষ করে টেস্ট ও টি-টোয়েন্টিতে। এই প্রক্রিয়া থেকেই এসেছে যে অধিনায়কও আলাদা হলে ভালো হয়।

পাপন আরো বলেন, যাকেই যেটা দেয়া হয় আমরা লম্বা সময়ের জন্যই দেবো। ওয়ানডেতে তামিমকে দিয়েছি লম্বা সময়ের জন্যই। কয়েকদিন পরপর পাল্টালে অনেকে নিতে চায় না। সাকিব অবশ্যেই সব ফরম্যাটে অধিনায়ক হতে পারে। তবে আমাদের মাথায় এমুহূর্তে এমন কোনো চিন্তা নেই।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর