পাঁচ বিশিষ্ট নারীর হাতে তুলে দেয়া হলো ‘রোকেয়া পদক

বাঙালী কণ্ঠ ডেস্কঃ নারীর ক্ষমতায়ন ও অগ্রগতিতে ভূমিকার জন্য পাঁচ বিশিষ্ট নারীর হাতে তুলে দেয়া হয়েছে ‘বেগম রোকেয়া পদক- ২০২০’।

বুধবার সকাল সাড়ে ১০ টায় শিশু একাডেমি মিলনায়তনে সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের আয়োজনে এ পদক প্রদান করা হয়। অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পদক বিতরণ অনুষ্ঠানে যুক্ত ছিলেন। তার পক্ষে পদকজয়ীদের হাতে সম্মাননা, সনদ ও চেক তুলে দেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

পদকপ্রাপ্তরা হলেন— নারী শিক্ষায় প্রফেসর ড. শিরীন আখতার, পেশাগত উন্নয়নের মাধ্যমে নারীর ক্ষমতায়নের ক্ষেত্রে কর্নেল (ডা.) নাজমা বেগম, নারীর আর্থ-সামাজিক উন্নয়নের ক্ষেত্রে মঞ্জুলিকা চাকমা, সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে বেগম মুশতারী শফি (বীর মুক্তিযোদ্ধা) এবং নারী অধিকারে অবদানের ক্ষেত্রে বীর মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার।

পদকপ্রাপ্ত গুণী নারী ব্যক্তিত্ব বা তার পরিবারের প্রতিনিধি অনুষ্ঠানে উপস্থিত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার কাছ থেকে সম্মাননা পদক, সনদ ও চেক গ্রহণ করেন।

প্রধানমন্ত্রী এ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদান করেন। নিজের হাতে পুরস্কার তুলে দিতে না পারায় তিনি দুঃখ প্রকাশ করেন।

প্রতি বছর বেগম রোকেয়া দিবসে এ পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, অন্যান্য টেলিভশন ও সোশ্যাল মিডিয়ায় সরাসরি সম্প্রচার করা হয়েছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর