,



চালের মূল্যবৃদ্ধিতে রওশন এরশাদের উদ্বেগ

বাঙালী কণ্ঠ ডেস্কঃ  চালের দাম ক্রমাগত বাড়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ। তিনি বলেন, চালের মূল্যবৃদ্ধির প্রভাবে বিব্রত অবস্থায় পড়েছে দেশের গরিব মানুষ। অসাধু ব্যবসায়ীদের তৎপরতায় ম্লান হয়ে যাচ্ছে সরকারের সব অর্জন। কয়েক বছর বাম্পার ফলনের কারণে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। রোববার দেয়া এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।
রওশন এরশাদ বলেন, চলতি বছর হাওর এলাকার বোরো ফসল মার খাওয়ায় খাদ্য ঘাটতির মুখে পড়েছে দেশ। এ সুযোগে অসাধু সিন্ডিকেট চালের বাজারে অস্থিরতা সৃষ্টি করছে। অসৎ ব্যবসায়ীদের সামাল দেওয়ার ক্ষেত্রে সরকারের কঠোর হস্তক্ষেপ কামনা করেন বিরোধীদলীয় নেতা।
এছাড়াও বিরোধীদলীয় নেতা বলেন, যে কোনো দুর্যোগে সবার আগে মানবিক বিপর্যয়ের দিকগুলোর প্রতি গুরুত্ব দেয়া প্রয়োজন। দুর্যোগকবলিত পাহাড়ি জনপদের মানুষ যাতে পর্যাপ্ত পরিমাণে খাদ্য ও পানীয় পায়, সেদিকে বিশেষ যত্নবান হওয়ার পাশাপাশি তাদের স্বাস্থ্যঝুঁকির বিষয়েও পূর্ণ প্রস্তুতি থাকা উচিত। বিশুদ্ধ পানীয় জলের অভাব ও পচা-বাসি খাবার গ্রহণের ফলে দুর্যোগকবলিত মানুষের মধ্যে ডায়রিয়া ও আমাশয়সহ বিভিন্ন ধরনের পীড়ার প্রাদুর্ভাব ঘটে। দুর্যোগ-পরবর্তী সংস্কার ও পুনর্বাসনের ব্যাপারে  সরকারকে জরুরি পদক্ষেপ নিতে হবে।
রাঙ্গামাটি ও বান্দরবানের ক্ষতিগ্রস্ত সড়ক, ব্রিজ, কালভার্ট ইত্যাদির দ্রুত সংস্কার ও মেরামতসহ ঘরবাড়ি ও স্বজন হারানো মানুষজনকে যতটা সম্ভব আর্থিক সহায়তার পাশাপাশি পুনর্বাসনের উদ্যোগ গ্রহণের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

 

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর