পাকিস্তানের বিদ্যালয়গুলোতে আরবি ভাষা শিক্ষাকে বাধ্যতামূলক করে বিল পাস

বাঙালী কণ্ঠ ডেস্কঃ আরবি ভাষা শিক্ষাকে বাধ্যতামূলক করে বিল পাশ করেছে পাকিস্তানের সংসদ। রাজধানী ইসলামাবাদের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোতে বাধ্যতামূলক আরবি ভাষা পাঠদান করা হবে। আগামী ছয় মাসের মধ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয় তা বাস্তবায়ন করবে।

গত সোমবার (১ ফেব্রুয়ারি) সংসদের এক অধিবেশনে ‘আরবি ভাষা বিল ২০২০’ পেশ করেন পাকিস্তান মুসলিম লিগের সিনেট সদস্য জাভেদ আব্বাসি। বিলটি সর্বসম্মতিতে পাশ হয়। তবে বিরোধী দল পাকিস্তান পিপলস পার্টির নেতা রেজা রাব্বানি বিরোধিতা করেন। রাব্বানি এটিকে পাকিস্তানের বৈচিত্রপূর্ণ সংস্কৃতির পরিপন্থি বলে অবিহিত করেন।
ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ইসলামাবাদের স্কুলগুলোতে প্রাথমিক আরবি শিক্ষা দেওয়া হবে। এরপর ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত আরবি ব্যাকরণ পড়ানো হবে।

অধিবেশনে সাংসদ আব্বাসি বলেন, আরবি ভাষা বিশ্বের প্রায় ২৫টি দেশের অফিসিয়াল ভাষা। তাছাড়া আরবি ভাষা বিশ্বের সর্বাধিক প্রচলিত পাঁচটি ভাষার অন্যতম। আরবি ভাষা শিখে পাকিস্তানিরা মধ্যপ্রাচ্যে অনেক কাজের সুযোগ পাবে। একজন মুসলিমের ধর্মীয় ভাষা এটি। পবিত্র কোরআন ও দৈনন্দিন নামাজে আরবিতে দোয়া ও আয়াত পাঠ করা হয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর