,



চাটমোহরে শ্যাওড়াপাতা দিয়ে ঘোড়ার ভাস্কর্য

বাঙালী কণ্ঠ ডেস্কঃ চাটমোহরে শ্যাওড়াগাছের পাতা দিয়ে তৈরি জোড় ঘোড়ার ভাস্কর্য প্রকৃতিপ্রেমী মানুষকে মুগ্ধ করছে। প্রতিদিন দূরদূরান্ত থেকে এসে বৃক্ষপ্রেমী মানুষ এই জোড় ঘোড়া নিয়ে ছবি তুলছেন। প্রায় দেড় বছর ধরে চেষ্টা করে এই জোড় ঘোড়া তৈরি করেছেন চাটমোহরের মূলগ্রাম ইউনিয়নের বৃক্ষপ্রেমী দুলালুর রহমান।

চাটমোহর রেলওয়ে স্টেশনের পশ্চিম পাশে ভাই-বোন নার্সারির গেটে দুটো পাশাপাশি শ্যাওড়াগাছকে ঘোড়ার আকৃতি দিয়েছেন তিনি। প্রায় ২৫ বছর যাবত্ চারা গাছের সঙ্গে বসবাস তার।

এ প্রসঙ্গে দুলালুর রহমান বলেন, ‘শখ করে এটি তৈরি করেছি। লোহার রড দিয়ে ঘোড়ার আকৃতি তৈরি করে মাটিতে স্থাপন করে তার চারপাশে জিআই তারের নেট লাগিয়ে দিয়েছি। নিচে দুই সারি দেড় ফুটের মতো উচ্চতার শ্যাওড়াগাছ। দেড় ফুট পর থেকে শ্যাওড়াগাছ ঘোড়ার চার পায়ের মধ্য দিয়ে তুলে দিয়েছি।’ ধীরে ধীরে শ্যাওড়াগাছ বড় হয়ে ঘোড়ার পুরো শরীরটাতে, মুখে, লেজে স্থান করে নিয়েছে। ঘোড়া দুটি পাঁচ ফুট উঁচু এবং সাত ফুট দীর্ঘ। দুই সারি শ্যাওড়াগাছের ওপর দাঁড়িয়ে আছে দুটি ঘোড়া। এলাকার অনেকে দেখে বলেন জোড় ঘোড়া। শ্যাওড়াগাছের দৃষ্টিনন্দন ঘোড়া (দুটি ঘোড়া) দেখতে প্রতিদিনই মানুষ ভিড় জমাচ্ছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর