,



পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস

বাঙালী কণ্ঠ ডেস্কঃ আজ বিশ্ব নারী দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশও নানা কর্মসূচির মধ্যদিয়ে আজ সোমবার পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। ১৯৭৫ সাল থেকে জাতিসংঘ আন্তর্জাতিক নারী দিবস হিসেবে দিনটি পালন করছে।

এবারের আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য- ‘করোনাকালে নারী নেতৃত্ব, গড়বে নতুন সমতার বিশ্ব’।

নারী দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে ‘আমরাই পারি’ জোট শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে ‘আঁধার ভাঙার’ শপথ নেন।

আন্তর্জাতিক নারী দিবসে জাতীয় পর্যায়ের ৫ জনকে ‘শ্রেষ্ঠ জয়িতা’ সম্মাননা দেয়া হয়েছে।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে তাদের হাতে এক লাখ টাকার চেক, ক্রেস্ট ও সনদ তুলে দেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

এছাড়া দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণীতে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে নারী-পুরুষ সবাইকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, এদেশের নারী পুরুষের যৌথ প্রচেষ্টায় বিনির্মাণ হবে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলাদেশ।

নারী তার মেধা ও শ্রম দিয়ে যুগে যুগে সভ্যতার সকল অগ্রগতি এবং উন্নয়নে করেছে সমঅংশীদারিত্ব। আর তাই সারা বিশ্বে বদলে গেছে নারীর প্রতি দৃষ্টিভঙ্গি। এখন নারীর কাজের মূল্যায়ন হচ্ছে, বৃদ্ধি পাচ্ছে স্বীকৃতি।

এদিন বিকেল ৪টায় ৬৭টি নারী, মানবাধিকার ও উন্নয়ন সংগঠনের প্ল্যাটফর্ম সামাজিক প্রতিরোধ কমিটির উদ্যোগে অনলাইনে আলোচনা সভা হবে।

এদিকে বিশ্ব নারী দিবস-২০২১ উপলক্ষে হোমপেজে বিশেষ ডুডল প্রকাশ করেছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। বিশেষ এ ডুডলে ব্যবহার করা হয়েছে একটি অ্যানিমেটেড ভিডিও।

বিশেষ এ ডুডলে সমাজে নারীদের অংশগ্রহণকে ইতিবাচকভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে। ভিডিওতে দেখানো হয়েছে, পুরুষের হাতে হাত মিলিয়ে এগিয়ে যাচ্ছেন নারীরা। বিভিন্ন পেশায় সাফল্যের ছাপ রাখছেন তারা।

৮৫৭ সালের ৮ মার্চ। মজুরিবৈষম্য, কর্মঘণ্টা নির্ধারণ এবং কর্মক্ষেত্রে বৈরী পরিবেশের প্রতিবাদ করেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের সুতা কারখানার একদল শ্রমজীবী নারী। তাদের ওপরে দমন-পীড়ন চালায় মালিকপক্ষ। নানা ঘটনার পরে ১৯০৮ সালে জার্মান সমাজতান্ত্রিক নেত্রী ও রাজনীতিবিদ ক্লারা জেটকিনের নেতৃত্বে প্রথম নারী সম্মেলন করা হয়।

এরই ধারাবাহিকতায় জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস পালন করছে। তখন থেকেই বিভিন্ন দেশে নারীর সংগ্রামের ইতিহাসকে স্মরণ করে দিবসটি পালন শুরু হয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর