,



মাত্র ১০ টাকায় ১০০ কিলোমিটার

বাঙালী কণ্ঠ ডেস্কঃ এক চার্জ চলবে ১০০ কিলোমিটার। চার্জিং খরচ হাতেগোনা। নেই রক্ষণাবেক্ষণ খরচ। এমনই একটি পরিবেশবান্ধব ইলেকট্রিক বাইক এনেছে ভারতের অটোমোবাইল প্রাইভেট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। মডেল অটাম ১.০। নির্মাতা প্রতিষ্ঠান দাবি করছে এই বাইক ১০ টাকা খরচে চলবে ১০০ কিলোমিটার পথ।

অটোমোবাইল প্রাইভেট লিমিটেড জানিয়েছে, পরিবেশের কথা চিন্তা করে তারা নতুন এই বাহন এনেছে। মাত্র ৪ ঘণ্টায় পুরো ব্যাটারি চার্জ হয় ই-যানের। সংস্থার দাবি, ফুল ব্যাটারি চার্জে ১০০ কিলোমিটার চলতে সক্ষম। খরচ পড়ে মাত্র ৭ থেকে ১০ টাকা। এই ই-বাইক কিনতে খরচ করতে হবে ৫০ হাজার রুপি। প্রতিষ্ঠানটির ওয়েবসাইট থেকে কেনার জন্য প্রি-অর্ডার দেয়া যাবে। বাইকটিতে আরামদায়ক সিট, ডিজিটাল ডিসপ্লে ও এলইডি হেডলাইট রয়েছে।
এটি ইন্টারন্যাশনাল সেন্টার ফর অটোমোটিভ টেকনোলজি অনুমোদিত স্বল্প গতির বৈদ্যুতিক বাইক। ফলে এর সর্বোচ্চ গতিবেগ ২৫ কিমি/ঘন্টার মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে।
বাইকটির গতি যেহেতু এত কম তাই এটি কেনার পর রেজিস্ট্রেশন বা চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স, কোনোটারই প্রয়োজন পড়বে না। এটি টিনএজারদের চালানোর পক্ষ উপযুক্ত হবে। সূত্র : আনন্দবাজার

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর