,



৪ জুলাইয়ের মধ্যে যুক্তরাষ্ট্রকে করোনামুক্ত করতে চান বাইডেন

বাঙালী কণ্ঠ ডেস্কঃ করোনাভাইরাসের টিকা দেয়া হলে আগামী ৪ জুলাই যুক্তরাষ্ট্রের জনগণের ছোট পরিসরে মিলিত হওয়ার সুযোগের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন।
বৃহস্পতিবার প্রেসিডেন্ট হিসেবে নিজের প্রথম প্রাইমটাইম ভাষণে এ কথা জানান বাইডেন।

এজন্য মার্কিন যুক্তরাষ্ট্রের সব রাজ্যকেই আগামী পহেলা মে-এর মধ্যে তাদের প্রাপ্তবয়স্ক সক্ষম সব নাগরিককে টিকা দেয়ার ব্যবস্থা নিতে নির্দেশ দেন তিনি।

২০২০ সালের ১১ মার্চ করোনাভাইরাসকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সেই ঘোষণার বছরপূর্তির দিনে মার্কিন প্রেসিডেন্ট এ ভাষণ দিলেন।

বাইডেন বলেন, আমরা যদি ৪ জুলাইয়ের মধ্যে করোনার টিকা একসঙ্গে দিতে পারি, তাহলে আপনার নিজের, পরিবারের ও বন্ধুদের স্বাধীনতা দিবস উদযাপনে মিলিত হওয়ার ভালো সুযোগ আছে। যুক্তরাষ্ট্র শুধু স্বাধীনতা দিবস উদযাপনই করবে না, বরং করোনা থেকেই স্বাধীনতা অর্জনের জন্য সক্ষম হবে।

যুক্তরাষ্ট্রব্যাপী টিকাদান কার্যক্রম সম্প্রসারণে টিকাদান কেন্দ্র ও টিকা দেয়ার জন্য জনবল বাড়ানো হবে। এছাড়া কিছু ভ্রাম্যমাণ টিম গিয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে টিকাদান করবে।

বাইডেন তার শপথ গ্রহণের ১০০ দিনের মধ্যে ১০ কোটি মানুষকে টিকাদানের আওতায় আনার ঘোষণা দেন। সেই ঘোষণা ৬০ দিনেই পূর্ণ হয়েছে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন দুই কোটি ৯৯ লাখ ২৫ হাজার ৯০২ জন। মৃত্যু হয়েছে পাঁচ লাখ ৪৩ হাজার ৭২১ জনের। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৭ লাখ ৯৭ হাজার ২৯৮ জন।

সূত্র-বিবিসি

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর