সরকারী করর্মকর্তা কর্মচারীদের ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসে থাকা বাধ্যতামূলক

বাঙালী কণ্ঠ ডেস্কঃ কাজের গতি ও সেবাগ্রহীতাদের সুবিধা বাড়াতে সরকারি অফিসের সময় ফের মনে করিয়ে দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। এ বিষয়ে দেওয়া নতুন নির্দেশনায় মাঠ পর্যায়ের সরকারি কর্মক’র্তা-কর্মচারীদের সকাল ৯টায় অফিসে এসে অবশ্যই পরবর্তী ৪০ মিনিট নিজ দফতরে অবস্থানের কথা বলা হয়েছে।

রোববার (১৪ মা’র্চ) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত আগের পরিপত্র জারি করা হয়েছে। গত ১০ মা’র্চ সব বিভাগীয় কমিশনার, জে’লা প্রশাসক (ডিসি) এবং উপজে’লা নির্বাহী কর্মক’র্তাদের (ইউএনও) এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এতে বলা হয়েছে, জরুরি পরিস্থিতি ছাড়া কর্মক’র্তাদের সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসকক্ষে অবস্থানের জন্য নির্দেশ দেওয়া হয়েছিল। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মাঠ পর্যায়ের দফতরগুলোর কার্যক্রম নিয়মিত তদারকি করা হয়। মাঠ পর্যায়ের কর্মক’র্তাদের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে অনেক কর্মক’র্তাকে সম্প্রতি অফিসকক্ষে পাওয়া যাচ্ছে না। ফলে জনসাধারণ ও অন্যান্য সংস্থার কর্মক’র্তা-কর্মচারীদের প্রয়োজনীয় সংযোগ সংস্থাপন অসম্ভব হয়ে পড়েছে। এতে সাধারণ নাগরিকরা যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছেন তেমনি সরকারি কাজের গতিও শ্লথ হচ্ছে।

জনস্বার্থে মাঠ পর্যায়ের কর্মক’র্তা-কর্মচারীদের আবশ্যিকভাবে সকাল ৯টায় অফিসে এসে অ’ত্যাবশ্যকী’য়ভাবে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসে অবস্থান করে কার্যক্রম পরিচালনার জন্য অনুরোধ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। পাশাপাশি ২০১৯ সালের ২৭ আগস্ট জারি করা এ সংক্রান্ত পরিপত্রের কথাও মনে করিয়ে দেওয়া হয়েছে।

এতে আরো বলা হয়েছে, অফিসে আসার সময় পথে দাফতরিক বা ব্যক্তিগত বিভিন্ন কাজের অজুহাত দেখিয়ে কতিপয় কর্মক’র্তা বা কর্মচারী সঠিক সময়ে অফিসে উপস্থিত হন না ম’র্মে সম্প্রতি পরিলক্ষিত হচ্ছে। ফলে সংশ্লিষ্ট কর্মক’র্তা-কর্মচারীদের সঙ্গে জনসাধারণ ও অন্যান্য সংস্থার কর্মক’র্তা-কর্মচারীদের প্রয়োজনীয় সংযোগ স্থাপন কঠিন বা অসম্ভব হয়ে পড়ে। এতে সাধারণ নাগরিক যেমন ক্ষতিগ্রস্ত হন তেমনি সরকারি কাজের গতিও শ্লথ হয়।
এতে বলা হয়, মাঠ পর্যায়ের কর্মক’র্তা-কর্মচারীদের এ ম’র্মে অনুশাসন দেওয়া যাচ্ছে যে, তারা সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট সময় পর্যন্ত আবশ্যকী’য়ভাবে নিজ অফিস কক্ষে অবস্থান করে অফিসের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করবেন। দাফতরিক কর্মসূচি প্রণয়নের সময় লক্ষ্য রাখতে হবে যেন তাদের সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসে অবস্থান ব্যাহত না হয়।

পরিপত্রে বলা হয়, অফিস সময়ে অফিস কক্ষে বা দফতরে অবস্থান করে মাঠ পর্যায়ের যেসব কর্মক’র্তা-কর্মচারী কাজ করেন তাদের ক্ষেত্রে এই বাধ্যবাধকতা প্রযোজ্য হবে। ভিভিআইপি বা ভিআইপিদের প্রটোকল দেওয়া, আকস্মিকভাবে সংঘটিত কোনো বড় রকমের দুর্ঘ’টনা মোকাবিলা, গুরুত্বপূর্ণ সভায় যোগদান এবং অনুমোদিত ভ্রমণসূচির মাধ্যমে সফরে যেতে এ বাধ্যবাধকতা প্রযোজ্য হবে না।

সেবাগ্রহণকারী নাগরিকদের সুবিধা এবং সরকারি কর্মকা’ণ্ডে গতিশীলতা ও সমন্বয় বাড়াতে মাঠ পর্যায়ের কর্মক’র্তা-কর্মচারীদের জনস্বার্থে সকাল ৯টায় সরাসরি অফিসে এসে আবশ্যকী’য়ভাবে সকাল ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসে অবস্থান করে অফিসের কার্যক্রম পরিচালনা করতে পরিপত্রে নির্দেশনা দেওয়া হয়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর