,



মক্কা-মদিনা যাতায়াতে ফের চালু হচ্ছে হারামাইন ট্রেন

বাঙালী কণ্ঠ ডেস্কঃ পবিত্র মক্কা ও মদিনায় যাতায়াতে উচ্চগতি সম্পন্ন হারামাইন ট্রেন পুনরায় চলাচল শুরু করতে যাচ্ছে। আগামী ৩১ মার্চ চলাচল শুরু করবে বলে জানিয়েছে সৌদি ভিত্তিক সংবাদ মাধ্যম সৌদি গেজেট। ১৫ মার্চ থেকে ওয়েবসাইট থেকে ট্রেনের টিটিক ‍ও বুকিং সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছেন হাইস্পিড ট্রেন অব হারামাইন-এর উপ-পরিচালক প্রকৌশলি রায়ান আল হারবি।

উচ্চগতি সম্পন্ন ট্রেনে করে মক্কা, মদিনা, জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দর ও রাবিগের কিং আবদুল্লাহ অর্থনৈতিক অঞ্চলে যাতায়াত করা যাবে। হজ ও ওমরাহ যাত্রী এবং অতিথিদের আনা-নেওয়ার জন্য বিশ্বমানের সুবিধা নিশ্চিত করতে ট্রেনটি চালুর উদ্যোগ গ্রহণ করা হয়। আসন্ন হজের সময় হাজিদের সেবা দিতে অন্তর্ভূক্তিমূলক বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন প্রকৌশলি রায়ান আল হারবি। করোনা মহামারিরোধে ট্রেন চলাচল শুরু হলে যাত্রীর সুরক্ষায় সব ধরনের স্বাস্থ্যবিধি ও সতর্কমূলক ব্যবস্থা নিশ্চিত করা হবে।

করোনা মহামারির সুযোগে ট্রেন কর্মীদের দক্ষতা বৃদ্ধি ও স্টেশন উন্নত করাসহ অন্যান্য কাজ শেষ করা হয়েছে। প্রতি ঘণ্টাায় ট্রেনটি তিন শ কিলোমিটার দ্রুততার সঙ্গে চলতে পারে। ২০১৯ সালের ডিসেম্বরে হারামাইন ট্রেন চলাচল শুরু হয়। এরপর জেদ্দার এক স্টেশনে অগ্নিকাণ্ডের ঘটনায় প্রায় আড়াই মাস পর্যন্ত তা বন্ধ থাকে। এরপর করোনা মাহমারি সংক্রমণরোধে গত বছরের মার্চ থেকে পুনরায় এর চলাচল স্থগিত হয়।

পবিত্র দুই নগরী মক্কা ও মদিনার মধ্যে মানুষের যাতায়াতের চাহিদা বাড়তে থাকলে দীর্ঘ এক বছর পর পুনরায় ট্রেন চলাচল শুরু হবে। পবিত্র দুই নগরীর মধ্যে সপ্তাহের পাঁচ দিন চলবে। এবং প্রতিদিন ১২ বার আসা-যাওয়া করবে। প্রতি ট্রেনে চার শয়ের বেশি যাত্রী সেবা করতে গ্রহণ করতে পারে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর