,



রোহিঙ্গাদের দেখতে ভাসানচরে জাতিসংঘ প্রতিনিধিদল

বাঙালী কণ্ঠ ডেস্কঃ কক্সবাজার শরণার্থী শিবির থেকে পাঠানো রোহিঙ্গাদের অবস্থা দেখতে নোয়াখালীর ভাসানচর পরিদর্শনে গেল জাতিসংঘের প্রতিনিধিদল।

বুধবার (১৭ মার্চ) সকালে জাতিসংঘের ১৮ সদস্যের প্রতিনিধিদল চট্টগ্রাম থেকে রওনা দিয়ে দুপুরে ভাসানচরে পৌঁছায়। এ দলে রয়েছেন বাংলাদেশে রোহিঙ্গাদের মানবিক সহায়তার কাজে যুক্ত জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা।

প্রতিনিধি দলটি ভাসানচরে দু’দিন অবস্থান করবে এবং সেখানকার পরিবেশ-পরিস্থিতি ঘুরে দেখবে। রোহিঙ্গাদের সঙ্গেও বৈঠক করার কথা রয়েছে তাদের।
এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার অনুবিভাগের মহাপরিচালক (ডিজি) মোহাম্মাদ দেলোয়ার হোসেন গণমাধ্যমকে বলেন, ভাসানচরে রোহিঙ্গা শরণার্থীদের স্থানান্তর ও সেখানে তাদের মানবিক সহায়তা দেওয়ার বিষয়টি নিয়ে জাতিসংঘের সাথে আমাদের আলাপ-আলোচনা চলছিল। এরই অংশ হিসেবে বুধবার তাদের সেখানে যাওয়ার কথা রয়েছে।

এ ব্যাপারে নোয়াখালীর ভাসানচর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মাহে আলম জানান, ‘জাতিসংঘের ১৭ জনের একটি প্রতিনিধি দল চট্টগ্রাম থেকে দুপুরে ভাসানচরে পৌঁছানোর কথা রয়েছে। প্রতিনিধি দলটি ভাসানচরে দুই দিন অবস্থান করে সেখানকার পরিবেশ, পরিস্থিতি ঘুরে দেখে রোহিঙ্গাদের সঙ্গে বৈঠকে মিলিত হবার কথা রয়েছে।
প্রসঙ্গত, কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে চাপ কমাতে বাংলাদেশ সরকার নিজস্ব অর্থায়নে ভাসানচরে ১ লাখ রোহিঙ্গা স্থানান্তরের ব্যবস্থা করেছে। ইতিমধ্যে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প থেকে পাঁচ দফায় ১৩ হাজার ৭৬০ জন রোহিঙ্গাকে ভাসানচরে নেয়া হয়েছে।

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর নৃশংসতা শুরু হলে পরের কয়েক মাসে অন্তত আট লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। তার আগে আসে আরও কয়েক লাখ। বর্তমানে উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয়শিবিরে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা সাড়ে ১১ লাখ।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর