,



দুুপুরে ভাতঘুম স্বাস্থ্যের পক্ষে ভালো নাকি খারাপ

বাঙালী কণ্ঠ ডেস্কঃ আমরা যারা বাড়িতে থাকি তারা সারাদিনের কাজের ফাঁকে কিছুক্ষণ ঘুমিয়ে নিতে পচ্ছন্দ করি। তবে এই  ‍দুপুরের ঘুম নিয়ে মতভেদ আছে।  অনেকে বলেন,  দুপুরের লাঞ্চের পর একটু বিশ্রাম শরীরের জন্য ভালো। তবে অনেকে আবার বলেন যে দুপুরের এই ঘুমটি নাকি শরীরের জন্য ভালো নয়। এক্ষেত্রে জানতে হবে ঠিক কোন সময়ে ঘুমালে আমাদের শরীর আর মন দুটোই ভালো থাকবে।

গবেষণা বলছে, আপনার বয়স যদি ৬০ বছরের ওপরে হয়ে থাকে তাহলে সেক্ষেত্রে ঘুমের জন্যে আপনাকে ভাবতে হবে বিশেষভাবে। কারণ সেই বয়সের ক্ষেত্রে আপনাকে বাছতে হবে ঘুমানোর বিশেষ সময়। আপনার সেই সময় আপনাকে নিয়মিতভাবে মেনে চলতে হবে।

দুপুরে ঘুমানো এবং না ঘুমানো মানুষের মধ্যে তুলনা করে  দেখা গেছে যারা দুপুরে ঘুমায় না তারা সুস্থ থাকতে পারে না খুব বেশি। এই পরীক্ষার জন্যে ১৫৩৪ জনের ওপর গবেষণা চালানো হয়েছে। সেখানে দেখা গেছে যে এদের মধ্যে ৬৮০ জনই দুপুরে ঘুমান না।

এক্ষেত্রে যারা ঘুমাচ্ছেন না তাদের মস্তিস্ক বিশ্রাম পাচ্ছে না। ফলে মানসিক অবসাদ,খিটখিটে মেজাজ সারাদিন লেগেই আছে। তবে যাদের বয়স ৬০ বা তার বেশি, তাদের জন্যে দুপুরে অন্তত ২ ঘণ্টা ঘুম খুবই ভালো। তবে সেই পরিমাণ যেন ২ ঘন্টার না হয়, এমনই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

এবার প্রশ্ন হচ্ছে যে কোন সময়ে এই ২ ঘন্টার জন্যে ঘুমাবেন তারা? গবেষকরা বলছেন যে দুপুরের খাবারের পর আপনারা ভালোমতো বিশ্রাম নিতে পারেন। রোজ আপনারা যদি সময় না পান ঘুমানোর, তাহলে সপ্তাহে অন্তত ৩ দিন এমন ঘুম দরকার স্বাস্থ্যের জন্যে। এতেই আপনারা সারা সপ্তাহের শক্তি পেতে পারবেন। এছাড়া যারা এই বয়সের নিচে যারা রয়েছেন তাদের জন্য ১৫ থেকে ৩০ মিনিটের ঘুম কার্যযকর।

সূত্র: জি নিউজ

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর