,



কর্মী কমেছে স্যামসাংয়ের

বাঙালী কণ্ঠ ডেস্কঃ  দক্ষিণ কোরীয় ইলেকট্রনিক পণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ে কর্মী সংখ্যা কমেছে। ৭ বছরের মধ্যে ২০১৬ সালেই এ কর্মী সংখ্যা কমেছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।
সম্প্রতি প্রতিষ্ঠানটির প্রকাশিত প্রতিবেদনের তথ্যে দেখা গেছে, চীনে ব্যবসা পুনর্গঠনের কারণেই কর্মী সংখ্যা কমেছে তাদের।
বর্তমান বিশ্বের সর্ববৃহৎ স্মার্টফোন ও মেমোরি চিপ নির্মাতা প্রতিষ্ঠান বলা হয় স্যামসাংকে। আগের বছর প্রতিষ্ঠানটির কর্মী সংখ্যা ৫.২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩ লাখ ৮ হাজার ৭৪৫ জনে। এক বছর আগে এ সংখ্যা ছিল ৩ লাখ ২৫ হাজার ৬৭৭ জন।
দেশভেদে প্রতিষ্ঠানটির স্থানীয় কর্মী সংখ্যা ৩.৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯৩ হাজার ২০৪ জনে এবং বাইরের দেশে এ সংখ্যা ৫.৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২ লাখ ১৫ হাজার ৫৪১ জন।
আগের বছরের শেষ নাগাদ বাইরের দেশে স্যামসাংয়ের কর্মীর শতকরা হার ০.৪ শতাংশ কমে হয়েছে ৬৯.৮ শতাংশ।
২০১৬ সালেই চীনে প্রতিষ্ঠানটির কর্মী সংখ্যা ১৭.৫ শতাংশ কমে ৩৭ হাজার ৭০ জনে পৌঁছেছে। এক বছর আগে এ সংখ্যা ছিল ৪৪ হাজার ৯৪৮ জন। একই সময়ে উত্তর এবং দক্ষিণ আমেরিকায় প্রতিষ্ঠানটির কর্মী সংখ্যা ৮.৫ শতাংশ কমে ২৫ হাজার ৯৮৮ জনে দাঁড়িয়েছে।
স্যামসাংয়ের এক মুখপাত্র বলেন, এইচপির কাছে প্রতিষ্ঠানের প্রিন্টিং ব্যবসা বিক্রি করার কারণে কর্মী ছাঁটাই করায় কিছুসংখ্যক কর্মী কমেছে। আর চীন এবং অন্যান্য এশিয়ান দেশগুলোয় করপোরেট কাঠামো পুনর্গঠনের কারণে বাইরের দেশে কর্মীর সংখ্যা কমেছে তাদের।
এদিকে আগের তুলনায় প্রতিষ্ঠানটির নারী কর্মীর সংখ্যাও কমেছে ২ শতাংশ। আগের বছর প্রতিষ্ঠানটির নারী কর্মীর সংখ্যা বলা হচ্ছে ৪৪ শতাংশ।
অন্যদিকে প্রতিষ্ঠানটিতে নারী ব্যবস্থাপক এবং নির্বাহী কর্মীর সংখ্যা বেড়েছে ১২.৭ শতাংশ। সূত্র : প্রযুক্তি সাইট ফাস্টপোস্ট ডটকম

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর