মহামারির বছরে বাড়ল ধনীর সংখ্যা

বাঙালী কণ্ঠ ডেস্কঃ মহামারি করোনাভাইরাসের তাণ্ডবে দিশেহারা বিশ্ববাসী। হতাশায় দিন কাটাচ্ছেন বহু মানুষ। এমন পরিস্থিতিতেও সুখবর পাওয়ার মতোও ঘটনা ঘটছে। মহামারির এই চরম দুর্দিনেও ধনীরা আরো ধনী হয়েছেন, বেড়েছে তাদের আয়, তালিকায় যুক্ত হয়েছে আরো নাম।  

মঙ্গলবার (৬ এপ্রিল) যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী ফোর্বস ম্যাগাজিন ৩৫তম বছরের মতো ধনকুবেরদের তালিকা প্রকাশ করেছে। বিশ্বে বেড়েছে এখন বিলিয়নিয়ারের সংখ্যা। এই সংখ্যা এখন দুই হাজার ৭৫৫ জন।

ফোর্বসের প্রতিবেদনে জানানো হয়েছে, করোনা মহামারির মধ্যেই বিশ্বে বিলিয়নিয়ারের সংখ্যা রেকর্ড পরিমাণ পেয়েছে। গত বছরের তুলনায় ২০২১ সালে বিশ্বে বিলিয়নিয়ার বেড়েছে ৬৬০ জন। এক বছরে এতজন এই শত কোটি ডলারের ক্লাবে এর আগে কখনো ঢুকতে পারেননি। এবার তালিকায় নতুন করে যুক্ত হওয়াদের মধ্যে ৪৯৩ জনই প্রথমবারের মতো বিলিয়নিয়ার হয়েছেন। অর্থাৎ বিশ্বে প্রতি ১৭ ঘণ্টায় একজন ব্যক্তি বিলিয়নিয়ার হয়েছেন।

দেশভিত্তিক হিসাবে সবচেয়ে বেশি বিলিয়নিয়ার যুক্তরাষ্ট্রে, ৭২৪ জন। তালিকায় এরপরই রয়েছে চীন। দেশটিতে শত কোটি ডলারের মালিক ৬৯৮ জন। আর ভারতে এ সংখ্যা ১৪০ জন। জার্মানিতে ১৩৬ জন।

তালিকা অনুযায়ী, ধনীদের তালিকায় যথারীতি শীর্ষে রয়েছেন যুক্তরাষ্ট্রভিত্তিক ই-কমার্স প্রতিষ্ঠান আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। গত এক বছরে তার সম্পদ বেড়েছে ৬৪ বিলিয়ন ডলার। বেজোসের পর বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী ইলন মাস্ক।

তৃতীয় অবস্থানে রয়েছে ফ্রান্সের ব্যবসায়ী বার্নার্ড আর্নল্ট ও পরিবার। এক সময়ের বিশ্বের শীর্ষ ধনী ও মাইক্রোসফট প্রধান বিল গেটস রয়েছেন চতুর্থ অবস্থানে। তালিকায় পঞ্চম অবস্থানে রয়েছেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। ষষ্ঠ অবস্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের ওয়ারেন বাফেট।

সপ্তম ও অষ্টম অবস্থানে যথাক্রমে মার্কিন ধনকুবের ল্যারি এলিসন ও গুগলের ল্যারি পেজ রয়েছেন। নবম অবস্থানে রয়েছেন যুক্তরাষ্ট্রের সের্গেই ব্রিন। ভারতের মুকেশ আম্বানি সাড়ে ৮৪ বিলিয়ন মার্কিন ডলারের মালিক হিসেবে এই তালিকার দশম স্থানে আছেন। এশিয়ার শীর্ষ ধনী ব্যক্তি তিনি। গত এক বছরে এই দশজনেরই সম্পদ আগের তুলনায় বেড়েছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর