,



গরমে ত্বকের যত্নে কী করবেন

বাঙালী কণ্ঠ ডেস্কঃ শীতে এবং গরমে ত্বকের যত্ন ও পরিচর্যা ভিন্ন। আবহাওয়ার তারতম্যের কারণে শীতে যে ধরণের রুপচর্চা আপনি করবেন গরমে তা পারবেন না।  চলুন জেনে নেওয়া যাক গ্রীষ্মে ত্বকের যত্নে আপনি কী করতে পারেন আর কী ধরণের পরিবর্তন আনতে পারেন।

সাবান পরিবর্তন: শীতে মুখে ধোওয়ার জন্য যে সাবান বা ফেস ওয়াশ ব্যবহার করতেন, গরমে তা করবেন না। কারণ গরমে মুখের গ্রন্থি থেকে অতিরিক্ত তেল বের হয়ে যায়। ফলে গরমে আলাদা সাবান ব্যবহার করুন।

সানস্ক্রিনের ব্যবহার: রোদের তাপে এই সময় ত্বক পুড়ে কালচে হয়ে যেতে পারে। তা থেকে বাঁচতে সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করুন। রোদে বেরোনোর আগে, মুখ-হাত-পা এবং শরীরের অন্য খোলা অংশে সানস্ক্রিন লাগান।

অ্যান্টিঅক্সিডেন্ট: যে সমস্ত ক্রিম বা সেরামে অতিরিক্ত অ্যান্টিঅক্সিডেন্ট আছে, সেগুলো কিনুন। দরকার হলে অন্যদিকে খরচ কমিয়ে একটু বেশি অর্থব্যয় করে হলেও তা ব্যবহার করুন।

ফল খান: গরমে বেশি করে ফল খান। এতে শরীরে পানির ভারসাম্য বজায় থাকবে। তা ছাড়া ফলে থাকা ভিটামিন, পুষ্টিগুণ ত্বক ভালো রাখতে সাহায্য করবে।

বেশি করে পানি: শরীরে এই সময় বেশি মাত্রায় দূষিত পদার্থ বা টক্সিন জমা হতে পারে। তাই গ্রীষ্মে বেশি পানি খাওয়া উচিত। এতে ত্বক উজ্জ্বল হবে।

টোনারের ব্যবহার: গরমে টোনার ব্যবহার করেন। এতে করে ত্বকের তৈলাক্ত ভাব কমে এবং ত্বক পরিষ্কার থাকে। সেই সঙ্গে টোনারের কারণে ত্বকে একধরণের সজীব ভাব আসে।

কম মেকআপ: গ্রীষ্মে যত দূর সম্ভব কম মেকআপ করুন। এমনিতেই এই সময় ঘাম বেশি হয়। তার উপরে মেকআপ করলে ত্বকে চাপ পড়বে। বরং এমন কিছু মেকআপ সামগ্রী কিনুন, যা আপনার ত্বককে গরমকালে সতে জ অনুভূতি দেবে।

 

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর