,



বৈশাখে ২ পদের ইলিশ

বাঙ্গালী কণ্ঠ ডেস্কঃ

সর্ষে ইলিশ 

 যা লাগবে: ইলিশ মাছ টুকরা ৪টি, সরিষা-বাটা আধা কাপ, কাঁচামরিচ বাটা ২/৩টি, পেঁয়াজকুচি আধা কাপ, আদা ও রসুন বাটা ১ চা চামচ, হলুদ-গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী। সরিষার তেল ৩-৪ চামচ, কাঁচামরিচ ৩-৪টি। মরিচ-গুঁড়া পরিমাণ মতো। চিনি সামান্য।

যেভাবে করবেন: একটি পাত্রে ইলিশ মাছের টুকরোগুলো নিয়ে অল্প লবণ, মরিচ ও হলুদ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। প্যানে সরিষার তেল গরম করে মাছগুলো হালকা স’তে করে নিন। আলাদা বাটিতে তুলে রাখুন। এই প্যানেই পরিমাণ মতো তেল দিয়ে পেঁয়াজ-কুচি হাল্কা ভেজে আদা ও রসুন বাটা দিয়ে আরেকটু ভেজে নিন।

তারপর হলুদ, জিরা, লবণ, মরিচ, সরিষা ও কাঁচামরিচ বাটা দিয়ে মিশিয়ে নিন। এবার পরিমাণ মতো হাল্কা গরম পানি দিয়ে আঁচ বাড়িয়ে কষিয়ে নিন। তারপর মাছগুলো দিয়ে ঢেকে রান্না করুন। মিনিট দশেক অপেক্ষা করুন। ঝোল মাখা মাখা হলে কাঁচা-মরিচ ও চিনি দিয়ে নামিয়ে নিন।

দই ইলিশ

যা লাগবে: ইলিশ মাছের টুকরো ৪-৫টি, টক দই ১-২ কাপ, আদা-বাটা আধা চা চামচ, রসুন-বাটা আধা চা চামচ, তেজপাতা ১-২টি, পেঁয়াজ-বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ মিহি করে কাটা ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৭-৮টি, পানি ও তেল পরিমাণ মতো।

যেভাবে করবেন: মাছের টুকরোগুলো ভালো করে ধুয়ে নিন। পাত্রে ঘি এবং তেল একসঙ্গে গরম করে নিন। এরপর কুচি করা পেঁয়াজ দিয়ে হালকা ভেজে তাতে সব বাটা ও গুঁড়া মসলা, টক দই, তেজপাতা, স্বাদ অনুযায়ী লবণ এবং পানি দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিন।

তারপর মাছের টুকরোগুলো মসলায় ঢেলে তাতে সামান্য পানি ও কাঁচামরিচ দিয়ে রান্না করুন ১০ মিনিট। মাছ মাখা মাখা হয়ে এলে নামিয়ে পরিবেশন করুন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর