,



ম্যালেরিয়া প্রতিরোধে বাগান

ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াইয়ে বাগান হতে পারে সবচেয়ে শক্তিশালী অস্ত্র। গবেষকরা বলছেন, বাগানের মাধ্যমে মশার খাদ্য সরবরাহ কমিয়ে দিয়ে প্রাণীটির সংখ্যা বৃদ্ধি রোধ করা যায়। পশ্চিম আফ্রিকার দেশ মালিতে বান্দিয়াগ্রা জেলার ৯টি গ্রামে এ পরিকল্পনা নিয়ে পরীক্ষাও চালিয়েছে গবেষকদের একটি দল।
সাধারণ গুল্ম থেকে ফুল সরিয়ে ফেলা হচ্ছে। ফলে বয়স্ক নারী ও ক্ষতিকারক পোকামাকড়, যেগুলোর মাধ্যমে সাধারণত ম্যালেরিয়া ছড়ায়, সেসব পোকামাকড় মেরে ফেলা সম্ভব হচ্ছে। বিশেষজ্ঞরা মনে করেন, ফুলের মধু ছাড়া ‘নানি বা দাদি’ মশা ক্ষুধায় মারা যায় শেষ পর্যন্ত। বয়স্ক স্ত্রী মশাদের মারতে পারলে ম্যালেরিয়ার বিস্তার রোধ করা সম্ভব।
মালির বিশেষজ্ঞরা ইসরাইল ও যুক্তরাষ্ট্রের গবেষকদের সাহায্য নিয়ে উদ্যান সংক্রান্ত একটি পরীক্ষামূলক কার্যক্রম চালান। এর মাধ্যমে তারা দেখতে চেয়েছেন, গাছের ফুল সরিয়ে ফেলার মাধ্যমে স্থানীয় মশাগুলো মেরে ফেলা সম্ভব হয় কিনা। গ্রামগুলোতে আলোর মাধ্যমে মশা ধরার ব্যবস্থাও করেন তারা। গ্রামগুলো থেকে ফুল ছেঁটে ফেলার পর অন্তত ৬০ শতাংশ মশা কমে যায়। গবেষণায় বলা হচ্ছে, মশাগুলো ক্ষুধায় মারা গেছে।  বিবিসি অনলাইন

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর