,



সফল দাম্পত্য জীবন পেতে ৫ টিপস

বাঙালী কণ্ঠ ডেস্কঃ বিবাহের পরের জীবনটা কিছুটা কঠিন হয়ে থাকে অনেকের ক্ষেত্রেই। দাম্পত্য জীবনকে গুছিয়ে তুলতে ও ভালোভাবে চালিয়ে নিয়ে চলতে প্রয়োজন হয় অনেক প্রচেষ্টা, আপস, সামঞ্জস্যতা এবং ত্যাগ।

পারিবারিক বিয়ে হোক অথবা প্রেমের বিয়ে, একসঙ্গে একই ছাদের নিচে থাকা শুরু হলে সেখানে সমস্যার দেখা মেলেই। এমন সময়ে দুজনকে মিল-মিশ করে সব সামলিয়ে নিয়ে সমাধান করে চলতে হয়। কিন্তু এর বাইরেও কিছু বিষয় রয়েছে, যেগুলো মেনে চললে কমবে দাম্পত্য জীবনের ঝামেলা।

দাম্পত্য জীবনে ঝামেলা এড়াতে জানুন কিছু টিপস-

১. একসঙ্গে খাবার খান

বিয়ের অনেক দিন হয়ে গেলেও আপনি আপনার সঙ্গীর সঙ্গে বসে একসঙ্গে খাবার খান। প্রয়োজনে ডিজিটাল ডিভাইসগুলোকে দূরে রেখে খাবার সারতে পারেন। আপনার শিশু থাকলে তাদের আগে খায়িয়ে পরে আপনি আপনার সঙ্গীর সঙ্গে খাবার খেতে পারেন।

আমাদের ব্যস্ত সময়সূচির কারণে, আমরা প্রায় সময়েই আমাদের সঙ্গীর সখ্যতা উপভোগ করতে পারি না। কিন্তু একসঙ্গে খাবার খেলে এটি দূর হতে পারে অনেকটাই। ফলে আপনাদের মাঝে ঝামেলা হওয়ার সম্ভাবনাও কমে আসবে।

২. অপরকে দোষারোপ না করা

কোথায় এত খরচ হচ্ছে বা কোন কাজ করা দরকার তা নিয়ে চাপে থাকলে এবং হতাশা বোধ থেকে অনেকে সঙ্গীকে দোষারোপ করে থাকেন। এই কাজটি না করে কীভাবে শ্রদ্ধা ও সুরক্ষিত উপায়ে আপনার অনুভূতি এবং প্রয়োজনীয়তা প্রকাশ করা যায় সেটি শিখতে হবে। এর জন্য কিছুটা শান্ত সময় নিয়ে বসে আপনার অনুভূতিগুলো প্রকাশ করুন। আপনি কেন মন খারাপ করছেন এবং কীভাবে আপনি ভালো বোধ করবেন, সেটি নিয়ে সঙ্গীর সঙ্গে বসে অলোচনা করুন। এতে দাম্পত্য জীবনের ঝামেলা কমে আসবে।

৩. একে অপরের খুব বেশি খুত ধরা

সম্পর্কের মাঝে আপনি যত বেশি সমালোচনা করবেন, আপনার সম্পর্ক থেকে তত দ্রুত সুখ কমে আসবে। সম্পর্কের মাঝে আপনি নেতিবাচক সুরে যোগাযোগ করলে আপনার সম্পর্কের বিকাশও নেতিবাচক হবে। তাই একে অপরের খুত না ধরে সঙ্গীকে উৎসাহমূলকভাবে কথা বলতে পারেন। বেশি করে আপনার সঙ্গীর প্রশংসা করুন, এটি সম্পর্ককে ভালো জায়গায় নিয়ে যেতে সাহায্য করে।

৪. সম্পর্কের অগ্রাধিকার প্রথমে রাখা

আপনার সম্পর্কটি আপনার জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ। তাই এটির যত্নে প্রয়োজন আপনার সম্পূর্ণ মনোযোগ। আপনার জীবনে ক্যারিয়ার, শখ বা বন্ধুদের অবশ্যই গুরুত্ব থাকবে। কিন্তু সব কিছুর পরে যদি আপনি আপনার সম্পর্ককে অগ্রাধিকার দেন, তবে সে সম্পর্কটি ভেঙে যাওয়ার সম্ভাবনাই বেশি থাকবে। তাই আপনার সঙ্গীকে মর্যাদার সঙ্গে অগ্রাধিকারের তালিকায় রাখুন প্রথমেই। এতে আপনার দাম্পত্য জীবন হবে সুখের।

৫. বন্ধুদের সঙ্গে বা পরিবারে আপনার সম্পর্কের বিষয়ে আলোচনা এড়িয়ে চলা

আপনার সম্পর্ক জীবনের ভালো-খারাপ বা কুরুচিপূর্ণ দিক নিয়ে বাইরে আলোচনা করবেন না। সম্পর্কের মাঝে কোনো ঝামেলা আসলে সে বিষয়ে বন্ধু বা পরিবারের সঙ্গে কথা না বলে নিজেরা সরাসরি আলোচনা করে সমাধান করুন। এতে আপনাদের মাঝে হওয়া ঝামেলা দ্রুত ঠিক হয়ে যাবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর