,



৩৮ দিন পর প্রাণ পেল জগন্নাথ বিশ্ববিদ্যালয়

বাঙালী কণ্ঠ নিউজঃ  গ্রীষ্মকালীন ছুটি, শবে কদর, জুমাতুল বিদা ও পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দীর্ঘ ৩৮ দিনের ছুটিতে নির্জীব হয়ে পড়েছিল রাজধানীর ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। দীর্ঘ ছুটির কারণে ক্যাম্পাস যেন শিক্ষার্থীদের জন্য হাহাকার করছিল।

৩৮ দিন ছুটি কাটিয়ে যেন প্রাণ ফিরে পেল জগন্নাথ বিশ্ববিদ্যালয়। প্রথম দিনেই বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। প্রতিটি বিভাগের কার্যক্রম শুরু হয়েছে পুরোদমে।

কোনো কোনো বিভাগে খোলার প্রথম দিনেই সেমিস্টার ফাইনাল পরীক্ষা নিতে দেখা গেছে। অবশ্য যেসব বিভাগের পরীক্ষা ছিল সেসব বিভাগের শিক্ষার্থীরা ঈদের পরপরই ঢাকায় চলে এসেছেন।

দুই-একদিনের মধ্যে অনেকের পরীক্ষা শুরু হবে। এজন্য বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারেও ছিল শিক্ষার্থীদের উপচেপড়া ভিড়। দেখে মনে করার কোনো উপায় ছিল না যে আজই খুলেছে বিশ্ববিদ্যায়। অনেক শিক্ষার্থী কোনো ক্লাস না থাকলেও বন্ধুবান্ধবদের সাথে শুধু ঈদের আনন্দ ভাগাভাগি করার জন্য আজ এসেছেন বিশ্ববিদ্যালয়ে।

ঈদের পর বেশ কয়েকদিন কেটে গেলেও আজই বিশ্ববিদ্যালয় খোলায় সবার মধ্যে ঈদের একটা আমেজ লক্ষ্য করা গেছে। পরস্পরকে জড়িয়ে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে দেখা গেছে। প্রতিটি বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, বিভিন্ন সংগঠনের নেতাকর্মী, কর্মকর্তা ও কর্মচারীরাও ঈদের শুভেচ্ছা বিনিময় করতে এসেছিলেন উপাচার্যের কার্যালয়ে।

গত ৪ জুন থেকে ৩৪ দিনের ছুটি ঘোষণা করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন। আগে-পরে সাপ্তাহিক ছুটি নিয়ে মোট ৩৮ দিনের ছুটি পেয়েছিলেন শিক্ষার্থীরা। তবে প্রশাসনিক ও বিভাগীয় দপ্তর বন্ধ ঘোষণা হয় ১৮ জুন (রবিবার) থেকে ০৩ জুলাই (সোমবার) পর্যন্ত। অর্থাৎ প্রশাসনিক ও বিভাগীয় ছুটি ছিল মাত্র ১৫ দিন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর