প্রথমবারের মতো মেঘনা নদীতে ধরা পড়ল ‘বিরল’ পাখি মাছ

বাঙালী কণ্ঠ ডেস্কঃ লক্ষ্মীপুরে মেঘনা নদীতে জেলেদের জালে ২২ কেজি ওজনের সামুদ্রিক পাখি মাছ ধরা পড়েছে। মাছটির পিঠের পাখনা থাকায় এটিকে পাখি মাছ বলছেন জেলেরা। জারিরদোনা ঘাটে মাছটি উঠালে উৎসুক মানুষ ভিড় জমায়। প্রথমবারের মতো এ মাছ ধরা পড়েছে এ অঞ্চলে।

শুক্রবার মধ্যরাতে কমলনগর উপজেলার পাটারিরহাটের জারিরদোনা মাছঘাট এলাকায় আড়াই হাজার টাকায় বিক্রি হয়েছে প্রায় সাত ফুট লম্বা মাছটি।

 

স্থানীয়রা জানায়, লক্ষ্মীপুরের মাছ ব্যবসায়ী মো. গোফরান দুই হাজার ৫০০ টাকায় মাছটি কিনেছে। তিনি ঢাকায় নিয়ে মাছটি চড়া দামে বিক্রি করার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। ওই সময় রায়পুর কারিমিয়া মোহাম্মদিয়া মাদরাসার মোহতামিম মাওলানা আ হ ম নোমান সিরাজি ওই মাছ তার কাছে বিক্রি করার জন্য ব্যবসায়ীকে অনুরোধ করে। তিনি একই দামে মাছটি কিনে নেন। পরে তিনিসহ ১০ জন মিলে মাছটি ভাগ করে নেন।

কমলনগর উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল কুদ্দুছ বলেন, এটি সামুদ্রিক মাছ। পাখনা থাকায় এটিকে পাখি মাছ বলা হয়। বিরল এ মাছ আগে কখনো এ অঞ্চলের মানুষ দেখেনি। এজন্য ব্যবসায়ীকে অনুরোধ করে স্থানীয়রা মাছটি কিনে ভাগ করে নিয়েছে।

লক্ষ্মীপুর জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ বিল্লাল হোসেন বলেন, মাছটি দেখতে বিরল প্রজাতির মনে হয়। এ অঞ্চলের জন্য মাছটি পুরোই অপরিচিত। মেঘনায় পানি বৃদ্ধি পাওয়ায় সমুদ্র থেকে মাছটি চলে এসেছে। তবে এ ধরনের মাছ আগে কখনো ধরা পড়েনি।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর