জার্মানির মানহাইমে প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলা

বাঙালী কণ্ঠ ডেস্কঃ জার্মানির মানহাইমে প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। করোনা মহামারীর কারণে দীর্ঘদিন বিভিন্ন বিধিনিষেধ আরোপিত থাকায় একত্রিত হতে পারেননি প্রবাসী বাংলাদেশিরা। এখন পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় এ অনুষ্ঠানটির আয়োজন করা হয়। জার্মানির বিভিন্ন শহর থেকে বিপুলসংখ্যক বাংলাদেশি ঈদ পুনর্মিলনীতে অংশগ্রহণ করেন। ফলে অনুষ্ঠানটি পরিণত হয়েছিল প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায়।

জার্মানির বিশিষ্ট ব্যবসায়ী দেওয়ান সফিকুল ইসলামের সার্বিক তত্বাবধায়নে আয়োজিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল নতুন প্রজন্মের ছেলেমেয়েদের ব্যাপক অংশগ্রহণ। জার্মানিতে জন্মগ্রহণ করা বাংলাদেশি বংশোদ্ভূত নতুন প্রজন্মকে তাদের ভালো ফলাফল এবং সামাজিক কাজের স্বীকৃতিস্বরূপ ফুল দিয়ে বরণ করে নেওয়া হয়। তারা জার্মানিতে বাংলাদেশি কমিউনিটির উন্নয়নে সবাই মিলেমিশে ঐক্যবদ্ধভাবে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন বাহার উদ্দিন চৌধুরী, ফারুক আহমেদ, আব্দুল বাশির, নাসির উদ্দিন ভুঁইয়া, সেলিম উদ্দিন, বেনজির আহমেদ শাহিন, আব্দুর রহমান, আসিফ ইকবাল ভুঁইয়া, মাসুদ আলী, নিয়াজ হাবীবসহ অনেকে।

আয়োজকদের পক্ষ থেকে দেওয়ান সফিকুল ইসলাম জানিয়েছেন, প্রবাসী বাংলাদেশিদের ঐতিহ্যবাহী এ অনুষ্ঠানটি গত বছর করোনা মহামারীর কারণে আয়োজন করা যায়নি। এবার পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় সবাই মিলে আবার একত্রিত হতে পেরেছেন। তিনি বলেন, এ ধরনের অনুষ্ঠান প্রবাসী বাংলাদেশিদের ঐক্যবদ্ধ করতে এবং নতুন প্রজন্মকে বাংলাদেশ এবং বাংলাদেশের সংস্কৃতি শিখাতে সহায়তা করে। তিনি প্রবাসে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর