ক্রিকেটকে বিদায় বললেন হাশিম আমলা

সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ব্যাটার হাশিম আমলা। তবে আন্তর্জাতিক ক্রিকেটকে আগেই বিদায় জানালেও ঘরোয়া ক্রিকেট খেলে গিয়েছিলেন তিনি। এবার আরও ঘরোয়া ক্রিকেটে আর দেখা যাবে না তাকে।

হাশিম আমলার ক্রিকেট ক্যারিয়ার দুই দশকের কাছাকাছি। এই সময়ে ক্যারিয়ারে সব ফরম্যাট মিলিয়ে আমলা ৩৪ হাজার ১০৪ রান করেছেন। ১২৪ টেস্টে চারটি ডাবল সেঞ্চুরি ও ২৮টি সেঞ্চুরিতে করেছেন ৯ হাজার ২৮২ রান। ১৮১ ওয়ানডে খেলে ২৭ সেঞ্চুরিতে করেছেন ৮ হাজার ১১৩ রান। আর ৪৪ টি-২০ তে করেছেন ১ হাজার ২৫৭ রান। এছাড়া আইপিএলে ১৬টি ম্যাচে তার সংগ্রহ ৫৭৭ রান।

২০১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে লন্ডনের কেনিংটন ওভালে খেলেন ক্যারিয়ার সর্বোচ্চ অপরাজিত ৩১১ রানের ইনিংস। টেস্টে দক্ষিণ আফ্রিকার হয়ে প্রথম ট্রিপল সেঞ্চুরি তার। এরই মধ্যে কোচিংয়ে পা রেখেছেন হাশিম আমলা। দক্ষিণ আফ্রিকায় চলমান এসএটোয়েন্টি লিগে কেপটাউনের ব্যাটিং কোচের দায়িত্বে আছেন তিনি। জাতীয় দলের ব্যাটিং কোচের দায়িত্বও পেতে পারেন তিনি।

উল্লেখ্য ২০১৯ সালের ফেব্রুয়ারিতে টেস্ট আর জুলাইয়ে বিশ্বকাপের পর ওয়ানডে থেকে অবসর নেন তিনি। এরপর কাউন্টি চ্যাম্পিয়নশিপে সারের হয়ে খেলছিলেন আমলা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর