বিশ্বের দীর্ঘতম প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’ আসছে

১৩ জানুয়ারি বিশ্বের দীর্ঘতম প্রমোদতরী ‘এম ভি গঙ্গা বিলাস’ উদ্বোধন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উত্তরপ্রদেশের বারানসি থেকে যাত্রা শুরু করে এই প্রমোদতরী এখন কলকাতায়। মঙ্গলবার (৩১ জানুয়ারি) এটির বাংলাদেশে প্রবেশের কথা রয়েছে।

এর আগে মালদার ফারাক্কা হয়ে মুর্শিদাবাদের ভাগীরথী নদী দিয়ে নদীয়ার গঙ্গা হয়ে কলকাতায় পৌঁছায় গঙ্গা বিলাস।

জানা গেছে, ভারতের উত্তরপ্রদেশের বারানসি থেকে যাত্রা শুরু করে এই প্রমোদতরী এখন কলকাতায়। এর আগে মালদার ফারাক্কা হয়ে মুর্শিদাবাদের ভাগীরথী নদী দিয়ে নদীয়ার গঙ্গা হয়ে কলকাতায় পৌঁছায় গঙ্গা বিলাস।

বিলাসবহুল প্রমোদতরী গঙ্গা বিলাসের যাত্রীদের কলকাতা ঘুরিয়ে দেখানোর জন্য একটি বিশেষ দল গঠন করা হয়েছে। সেই দলের প্রতিনিধিরাই গঙ্গা বিলাসের দেশ-বিদেশের পর্যটকদের গঙ্গা-সংলগ্ন কলকাতার সৌন্দর্য ঘুরিয়ে দেখাবেন।

যার মধ্যে রয়েছে, হাওড়া স্টেশন সংলগ্ন মল্লিক ঘাট, এটি কলকাতার মধ্যে ফুলের অন্যতম বৃহত্তম বাজার। এছাড়াও রয়েছে কলকাতার প্রতিমা তৈরীর জন্য প্রসিদ্ধ কুমোরটুলি এলাকা।

বারানসির আদলে সম্প্রতি কলকাতা, হাওড়া সংলগ্ন বিভিন্ন জায়গায় গঙ্গা আরতির ব্যবস্থা করা হয়েছে। কলকাতার গঙ্গার তীরে সেই আরতিও দেখানো হবে দেশ-বিদেশের পর্যটকদের।

তাছাড়া ভিক্টোরিয়া, জাদুঘর, ন্যাশনাল লাইব্রেরী, জৈন মন্দিরের মতো কলকাতার বিশেষ-বিশেষ দর্শনীয় স্থানগুলো ঘুরিয়ে দেখানো হবে।

বিলাসবহুল প্রমোদতরী গঙ্গা বিলাস তিন দিন কলকাতায় থাকার পর সুন্দরবন ঘুরে মঙ্গলবার বাংলাদেশের ঢাকা হয়ে বরিশালে যাবে।

এই প্রমোদতরী বাংলাদেশে প্রায় ১৫ দিন থাকার কথা রয়েছে। বাংলাদেশ ঘুরে গঙ্গা বিলাস আবার ভারতের আসাম রাজ্যের ডিব্রুগড়ে যাবে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর