এক কোটি ৬৫ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

বিশ্ববাজারে দাম বৃদ্ধির কারণে গত জুলাই থেকে স্পট মার্কেট থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি আমদানি বন্ধ রেখেছিল সরকার। কিন্তু দেশের শিল্পখাতে বর্ধিত চাহিদা মেটাতে আবার স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি আমদানির অনুমোদন দিয়েছে সরকারি সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এ ছাড়াও ফ্যামিলি কার্ডে মাধ্যমে সাশ্রয়ী মূল্যে বিক্রির জন্য এক কোটি ৬৫ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে।

বুধবার (১ ফেব্রুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভাশেষে কোনও প্রেস ব্রিফিং করা হয়নি।

জানতে চাইলে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান বলেন, বৈঠকে ১১টি প্রস্তাব উপস্থাপন করা হয়েছিল। সবগুলোই অনুমোদন হয়েছে। এর বাইরে কিছু বলতে রাজি হননি তিনি।

তবে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ সূত্রে জানা গেছে, এলএনজি আমদানির প্রস্তাবে অনুমোদন দেওয়ার ফলে প্রায় নয় মাস পর চলতি মাসেই দেশে স্পট মার্কেট থেকে এলএনজির কার্গো আসতে পারে। টোটাল এনার্জি নামের একটি কোম্পানি থেকে ৮৫০ কোটি টাকায় ৬২ হাজার টন অর্থাৎ এক কার্গো এলএনজি কেনা হবে।

গত ২৮ জানুয়ারি বিদ্যুৎ ও শিল্পে ১৭৯ শতাংশ পর্যন্ত গ্যাসের দাম বাড়িয়েছে সরকার। উদ্দেশ্য, আন্তর্জাতিক খোলা বাজার (স্পট মার্কেট) থেকে বেশি দামের এলএনজি কিনে এই দুই খাতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহ নিশ্চিত করা। সরকার আগামী জুন মাস পর্যন্ত ১২ কার্গো এলএনজি স্পট মার্কেট থেকে কেনার পরিকল্পনা রয়েছে। এক্ষেত্রে প্রতি এমএমবিটিইউ (মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিট) গ্যাসের দাম পড়বে ১৯.৭৪ মার্কিন ডলার।

এদিকে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১৯৪ কোটি ৭০ লাখ টাকায় এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন সরবরাহের দায়িত্ব পেয়েছে গ্লোবাল করপোরেশনস। সে হিসেবে প্রতি লিটারের দাম পড়বে ১৭৭ টাকা। এছাড়া অপর একটি প্রস্তাবের মাধ্যমে ৯৯ কোটি ৯০ লাখ ৭৫ হাজার টাকায় ৫৫ লাখ লিটার সয়াবিন কেনা হবে। এ তেল সরবরাহ করবে স্থানীয় একটি প্রতিষ্ঠানে। এক্ষেত্রে প্রতিলিটার দর ধরা হয়েছে ১৮১ টাকা ৬৫ পয়সা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর