ইনস্টাগ্রাম, ফেসবুকেও আসছে সাবস্ক্রিপশন

টুইটারের মতো ইনস্টাগ্রাম ও ফেসবুকেও আসছে ব্লু টিক সাবস্ক্রিপশন সেবা। সম্প্রতি ফাঁস হওয়া একটি কোড দেখে এমনটাই ধারণা করছেন ব্যবহারকারীরা। এর আগে, মাইক্রো ব্লগিং সাইট টুইটারে চালু হয়েছিল ব্লু টিক সাবস্ক্রিপশন সেবা।  

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেটের প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি রিভার্স ইঞ্জিনিয়ার আলেসান্দ্রো পালুজি একটি কোডের সন্ধান পেয়েছেন।

যা দেখে ধারণা করা হচ্ছে, ইনস্টাগ্রাম এবং ফেসবুকে চালু হতে পারে ব্লু টিক সাবস্ক্রিপশন সেবা। কোডটিতে ‘IG_NME_PAID_BLUE_BADGE_IDV’ ও ‘FB_NME_PAID_BLUE BADGE_IDV’ লেখা আছে। যা দেখে মনে হচ্ছে ইনস্টাগ্রাম ও ফেসবুকে চালু করা হচ্ছে ব্লু টিক সাবস্ক্রিপশন সেবা। তবে নতুন এই ফিচার সম্পর্কে মেটা এখনো কিছু জানায়নি।

সম্প্রতি, ‘কোয়াইট মোড’ নামের নতুন এক ফিচার এনেছে ইনস্টাগ্রাম। কোয়াইট মোড ফিচারে সময় নির্ধারণ করে দিলে সেই সময়ের মধ্যে ব্যবহারকারীকে কোনো প্রকারের নোটিফিকেশন পাঠাবে না ইনস্টাগ্রাম।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের প্রতিবেদন অনুযায়ী, অ্যাপের নোটিফিকেশন লুকিয়ে রাখার পাশাপাশি এ সময় ব্যবহারকারীকে কেউ ম্যাসেজ করলে তাকে স্বয়ংক্রিয়ভাবে বার্তাও পাঠাবে ইনস্টাগ্রাম। ফলে ব্যবহারকারী এ মুহূর্তে ব্যস্ত রয়েছেন, তা অন্যরা জানতে পারবেন। সেটিংস থেকে ‘শিডিউল টাইম’ অপশনে প্রবেশ করে সহজেই কোয়াইট মোড ফিচার ব্যবহার করতে পারবেন ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা।

গত নভেম্বরে, ইনস্টাগ্রামের ওয়েব ভার্সনের ইন্টারফেস এবং ডিজাইনে আনা হয় পরিবর্তন। ফলে ওয়েবে ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা পাচ্ছেন বিশেষ কিছু সুবিধা, যা এর আগে শুধু মোবাইল অ্যাপ্লিকেশনেই পাওয়া যেত। নতুন ইন্টারফেসে আছে একটি নেভিগেশন সাইডবার, যাতে যুক্ত রয়েছে সার্চ, এক্সপ্লোর এবং ম্যাসেজের সুবিধাসংবলিত বাটন।

এই ক্যাটাগরীর আরো খবর