সম্পর্ক জোড়া লাগাতে রাজি সৌদি-ইরান

ইরান ও সৌদি আরবের মধ্যে বৈঠকের ফলে আগামী দুই মাসের মধ্যে দেশ দুটি কূটনৈতিক সম্পর্ক চালু করতে এবং দূতাবাসগুলো আবার খুলতে রাজি হয়েছে। চীনের রাজধানী বেইজিংয়ে দুই দেশের কর্মকর্তাদের বৈঠক শেষে এ বিষয়ে একমত হয়েছেন তারা। আজ শুক্রবার ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম আইআরএনএ এ তথ্য জানিয়েছে। এছাড়া দুই দেশের কূটনৈতিক সম্পর্ক জোড়া লাগানোর বিষয়টি নিশ্চিত করেছে সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ।

ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের (এসএনএসসি) পরিচালিত সংবাদমাধ্যম নুর নিউজ কিছু ছবি ও ভিডিও ইন্টারনেটে প্রকাশ করেছে। সেগুলো বেইজিংয়ে অনুষ্ঠিত বৈঠকের বলে উল্লেখ করেছে তারা। ভিডিওতে এসএনএসসির সচিব আলী শামখানির সঙ্গে সৌদি আরব ও চীনের কর্মকর্তাদের দেখা গেছে।

২০১৬ সাল থেকে তেহরান ও রিয়াদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক বন্ধ রয়েছে। ওই বছর সৌদি আরব ১ দিনে ৮১ জনের মৃত্যুদণ্ড কার্যকর করে, যাদের বেশির ভাগ ছিলেন শিয়া মুসলিম। শিয়া সম্প্রদায়ের প্রভাবশালী এক ধর্মীয় নেতার মৃত্যুদণ্ড কার্যকর করার প্রতিবাদে তেহরানে সৌদি দূতাবাসে হামলা চালান বিক্ষোভকারীরা। ওই ঘটনার জেরে ইরান ও সৌদি আরব কূটনৈতিক সম্পর্কে ইতি টানে।

এ ছাড়া আট বছরের বেশি সময় ধরে চলা ইয়েমেন যুদ্ধে পরস্পরবিরোধী অবস্থানে রয়েছে ইরান ও সৌদি আরব। ইয়েমেন সরকারের পক্ষে রয়েছে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। তাদের বিরুদ্ধে লড়ছেন ইরান-সমর্থিত হুতি যোদ্ধারা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর