আল-আকসায় ইসরায়েলি হামলা, বাংলাদেশের তীব্র নিন্দা

ফিলিস্তিনের অধিকৃত জেরুজালেম নগরীর পবিত্র আল-আকসা মসজিদে গতকাল বুধবার রাতে ইবাদত ও নামাজরত মুসল্লিদের ওপর হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। আজ বৃহস্পতিবার মুসল্লিদের ওপর ফের হামলা চালায় তারা।

ইসারেলি বাহিনীর ওই হামলায় তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ। আজ এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

এতে উল্লেখ করা হয়, নাগরিকদের মৌলিক অধিকার, আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘন করেছে ইসরায়েলি বাহিনী। এ ঘটনায় বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করে। বাংলাদেশ বিশ্বাস করে, ধর্মের স্বাধীনতা একটি মৌলিক মানবাধিকার, যা অবশ্যই সমুন্নত রাখতে হবে এবং বিশেষ করে পবিত্র রমজান মাসে ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনের অধিকার নিশ্চিত করতে হবে। এ ছাড়া অধিকৃত ভূখণ্ডে এ ধরনের হামলা বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

এ ছাড়া বিবৃতিতে, বাংলাদেশ একটি সার্বভৌম ও স্বাধীন আবাসভূমির জন্য ফিলিস্তিনের জনগণের অবিচ্ছেদ্য অধিকারকে দৃঢ়ভাবে সমর্থন করে। দ্বি-রাষ্ট্র সমাধানের ভিত্তিতে ফিলিস্তিনের একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে তার অবস্থান পুনর্ব্যক্ত করছে বাংলাদেশ।

ফিলিস্তিন সমস্যার একটি স্থায়ী সমাধান শুধুমাত্র উভয় পক্ষের সৌহার্দ্যপূর্ণ সংলাপের মাধ্যমেই সম্ভব। এ লক্ষ্যে কাজ করার জন্য সব পক্ষকে আহ্বান জানায় বাংলাদেশ।

এদিকে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, সেদিন রাতে ইসরায়েলি বাহিনী আল-আকসা মসজিদ প্রাঙ্গণে তাণ্ডবের পর অন্তত ৪৫০ ফিলিস্তিনিকে আটক করে। এরমধ্যে ৩৮৭ জনকে ছেড়ে দেওয়া হয়েছে। তবে তাদের ওপর আল-আকসা প্রবেশে এক সপ্তাহ নিষেধাজ্ঞা আরোপ করেছে ইসরায়েলি পুলিশ।

এই ক্যাটাগরীর আরো খবর