মনোনয়নপত্র বাতিলে আরও যত্নবান হতে বললেন সিইসি

নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে কোনো প্রার্থীর প্রার্থিতা বাতিলের ক্ষেত্রে রিটার্নিং কর্মকর্তাদের আরো যত্নবান হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিইসি যতœসহকারে সঠিক শুদ্ধ সিদ্ধান্ত নেওয়ার তাগিদ দেন রিটার্নিং কর্মকর্তাদের।

এর আগে সিইসি নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে আসন্ন পাঁচ সিটি কর্পোরেশন নির্বাচনের রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মসূচিতে বক্তব্য দেন।

এদিকে এদিন খুলনা ও বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনের আনুষ্ঠানিক তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।
কাজী হাবিবুল আউয়াল আরও বলেন, রিটার্নিং কর্মকর্তারা যদি যতœসহকারে আরো সঠিক ও শুদ্ধভাবে মনোনয়নপত্রগুলো বাতিল করে থাকেন, তাহলে সেটা আমাদের কাজের জন্য সহযোগিতা হবে। সিটি করপোরেশন নির্বাচনের কর্মকর্তাদের ট্রেনিং ছিল। আমরা অভিজ্ঞতা থেকে দেখেছি যে, গৃহীত ও প্রত্যখ্যাত মনোনয়পত্র নিয়ে আমাদের কাছে আপিল করা হয়। কিছু কিছু আমাদের কর্মকর্তা আরেকটু সুচারুভাবে ‘অর্ডার’ করলে আমাদের পক্ষে সিদ্ধান্ত দিতে সুবিধা হয়।

নির্বাচন কমিশন চূড়ান্ত কর্তৃপক্ষ নয় জানিয়ে তিনি বলেন, আমাদের সিদ্ধান্তের বিরুদ্ধে আবার উচ্চ আদালতে আপিল হয়। কাজেই আমরা যে আপিলটা শুনবো, আমাদের রিটার্নিং কর্মকর্তারা যে সিদ্ধান্ত দেন তা যদি সঠিক ও শুদ্ধ হয়, সেটা উচ্চ আদালতেও সমর্থিত হবে। সেটা আমাদের সকলের জন্যই ইতিবাচক। সেজন্য রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মনোনয়ন প্রত্যাখ্যান করার সময় কোন কোন কারণে করবেন এবং অর্ডারটা কিভাবে লিখবেন সে বিষয়ে তাদেরকে প্রশিক্ষণ দেওয়া হবে।

খুলনা ও বরিশাল সিটির আনুষ্ঠানিক তফসিল: সোমবার খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের আনুষ্ঠানিক তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী এ দুই সিটিতে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ সময় ১৬ মে। আগামী ১২ জুন খুলনা ও বরিশাল সিটির নির্বাচন হবে বলে কমিশন আগেই জানিয়েছিল। ঘোষিত তফসিল অনুযায়ী, এ দুই সিটি নির্বাচনে প্রার্থিতা বাছাই ১৮ মে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ৫ মে।

এই ক্যাটাগরীর আরো খবর