ঢাকায় অতিরিক্ত প্রটোকল সুবিধা পাবেন না রাষ্ট্রদূতরা

ঢাকায় বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা এখন থেকে আর বাড়তি প্রটোকল পাবেন না। সোমবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।

ঢাকায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের রাষ্ট্রদূতরা এর আগে স্পেশাল সিকিউরিটি ফোর্স সুবিধা পেতেন। তবে এই সুবিধা আর দেয়া হবে না জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, উন্নত দেশে এটা দেওয়া হয় না।

আমেরিকা, ইইউ, সৌদি আরবে এ সুবিধা দেওয়া হয় না। আমরা সিদ্ধান্ত নিয়েছি আর কাউকে এ সুবিধা দেব না।

এ সিদ্ধান্তের বিষয়ে মোমেন বলেন, সম্প্রতি আরও অনেকে এ সুবিধা চাচ্ছিলেন। এটা একটা প্রেস্টিজের বিষয়। আমাদের এত সম্পদ নেই যে, জনগণের ট্যাক্সের পয়সা দিয়ে সবাইকে বাড়তি প্রটোকল সুবিধা দেবো। ৫৮ জন রাষ্ট্রদূত সবাই চান এ সুযোগ। আমরা এটা দিতে পারছি না। যার জন্য আমরা ঠিক করেছি কাউকে আর এ সুবিধা দেওয়া হবে না।

তবে রাষ্ট্রদূতরা এই সুবিধা পেমেন্টের মাধ্যমে নিতে পারবেন জানিয়ে মোমেন বলেন, কেউ যদি সুবিধা নিতে চায়-তাহলে ভাড়া করতে পারবেন। বিদেশে এ সিস্টেম আছে। আমাদের সিকিউরিটি ফোর্স দরকার। মেট্রোরেল হয়েছে, পদ্মা সেতু হয়েছে; আমাদের নিজেদের নিরাপত্তার প্রয়োজনীয়তাও বেড়ে গেছে।  তিনি আরও বলেন- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, জাপান, অস্ট্রেলিয়া, সৌদি আরবের মিশন প্রধানরা চাইলে নির্দিষ্ট ফি দিয়ে অতিরিক্ত প্রটোকল সুবিধা নিতে পারবেন।

এদিন সন্ধ্যায় ঢাকার পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক গণমাধ্যমে বলেন, এখন থেকে আর কেউ এসকর্ট সুবিধা পাবেন না। সবাইকে এক লেভেলে আনা হয়েছে। সুবিধা নিতে হলে অন পেমেন্টে যেতে হবে।

এই ক্যাটাগরীর আরো খবর