,



শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ

 আজ ১৬ জুলাই- আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার কারাবন্দি দিবসের ১০ম বার্ষিকী। ২০০৭ সালের এই দিনে বর্তমান প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে কারাবন্দি করা হয়। সেনা সমর্থিত ফখরুদ্দীন-মইনউদ্দিনের নেতৃত্বাধীন জরুরি অবস্থার সরকার বঙ্গবন্ধু কন্যাকে কারাবন্দি করেন। এগারো মাস তাকে কারাবন্দি থাকতে হয়। দেশীয় ও আন্তর্জাতিক চাপের মুখে ২০০৮ সালের ১১ জুন কারামুক্ত হন আজকের প্রধানমন্ত্রী।

১৬ জুলাই ভোর রাতেই যৌথ বাহিনী শেখ হাসিনার ধানম-ির বাসভবন সুধা সদন ঘিরে ফেলে। এর পর তাকে গ্রেপ্তার করে আদালতে নিয়ে যাওয়া হয়। আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেওয়ার পর পরই শেখ হাসিনাকে সংসদ ভবন চত্বরে স্থাপিত বিশেষ কারাগারে নিয়ে বন্দি করে রাখা হয়। দীর্ঘ ১১ মাস তাকে কারাগারে আটক রাখা হয়। ওই বিশেষ কারাগারের পাশেই সংসদ ভবন চত্বরে অস্থায়ী আদালত স্থাপন করে তার বিচার প্রক্রিয়াও শুরু করা হয়। এদিকে কারাবন্দি অবস্থায় শেখ হাসিনা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মারাত্মক অসুস্থ হয়ে পড়েন। কারাগারের মধ্যেই তার চোখ, কানসহ বিভিন্ন রোগের চিকিৎসা চলতে থাকে।

গ্রেপ্তার হওয়ার প্রাক্কালে শেখ হাসিনা দলের সভাপতিম-লীর সদস্য, বর্ষীয়ান রাজনীতিক প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানকে আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব দিয়ে যান।

প্রায় ১১ মাস অতিবাহিত হওয়ার পর কারাবন্দি শেখ হাসিনার উন্নত চিকিৎসার্থে ২০০৮ সালের ১১ জুন ৮ সপ্তাহের জামিনে মুক্তি দেওয়া হয় তাকে। কয়েক দফায় জামিনের মেয়াদ বাড়ানোর পর স্থায়ী জামিন পান তিনি।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর