গরম থেকে রক্ষা পেতে হিট অফিসারের পরামর্শ

দেশে তীব্র তাপপ্রবাহে মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। এ অবস্থায় দীর্ঘমেয়াদে সুফল পেতে বৃক্ষরোপণের পাশাপাশি সচেতন হওয়ার পরামর্শ দিয়েছেন উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) চিফ হিট অফিসার বুশরা আফরিন।

মঙ্গলবার (৬ জুন) সকালে ডিএনসিসি এলাকায় দুই লাখ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনের পর তিনি এ কথা বলেন।

বুশরা আফরিন বলেন, তাপ কমাতে সব থেকে বড় উপায় গাছ। তবে আরও কিছু পরিকল্পনা নিয়ে শিগগিরই কাজ শুরু করা হবে। পাশাপাশি সচেতনতা বৃদ্ধিতেও গুরুত্ব দিচ্ছেন চিফ হিট অফিসার।

তিনি আরও বলেন, আমাদের টেকসই পরিকল্পনা গ্রহণ করতে হবে। হঠাৎ করে কোনো পরিকল্পনা গ্রহণ করা যাবে না। এমন পরিকল্পনা গ্রহণ করতে হবে যাতে সেখান থেকে দীর্ঘমেয়াদি সুফল পাওয়া যায়।

বুশরা আফরিন বলেন, ‘আমাদের পরিকল্পনায় অনেক কিছুই আছে। পরিকল্পনাগুলো এখনো সেভাবে রিলিজ করা হয়নি। রাস্তায় রাস্তায় কুল জোন স্থাপনের চেষ্টা চলছে। বড় গাছ কাটা যাবে না। গাছগুলোকে ভালোবাসতে হবে।’

এ কর্মসূচিতে উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বলেন, সিটি করপোরেশনের আগামী বাজেটে বৃক্ষরোপণ আর রক্ষণাবেক্ষণে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হবে।

এর আগে সবুজে বাস, বারো মাস এ স্লোগান নিয়ে উত্তর সিটিতে দুই লাখ বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়। বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করে বৃক্ষরোপণের রোডম্যাপ ঘোষণা করেন তিনি। মেয়র জানান, শুধু গাছ লাগানোই না তার পরিচর্চাতেও সবথেকে বেশি গুরুত্ব দিচ্ছে নগর কর্তৃপক্ষ।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর